MysmsBD.ComLogin Sign Up

শরীর সুস্থ ও ওজন কমাতে নাচের উপকারিতা!

In লাইফ স্টাইল - Apr 19 at 12:36pm
শরীর সুস্থ ও ওজন কমাতে নাচের উপকারিতা!

নাচে, নাচে ইরানি মেয়ে ...। ছোটবেলায় এ গান শোনেননি এমন মানুষ খুব কমই আছেন। তবে কেবল ইরানি মেয়ে নয়। নাচ এখন বিশ্বজুড়ে নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য সর্বজনীন হয়ে গেছে। কেবল শখের বশেই নয়, শরীরকে সবল রাখতে নাচের কোনো জুড়ি নেই। আমাদের শরীরকে সুস্থ এবং মনকে প্রফুল্ল রাখতে নাচ খুবই সহায়ক।

এক কথায় শরীর চর্চার একটি কার্যকরী উপায় হলো নাচ। কেননা গবেষণায় দেখা গেছে, এটি আমাদের শরীরের ওজন কমিয়ে আনে, ফিট রাখতে সহায়তা করে, মানসিক চাপ কমায়। দিনে ৩০ মিনিট করে সপ্তাহে ৩ দিন নাচ অনুশীলন করলে দীর্ঘদিন সুস্থ থাকা সম্ভব।

# নাচ অনুশীলনের মাধ্যমে সৃষ্টিশীল চিন্তার পাশাপাশি কাজের ক্ষেত্রেও নিজের সর্বোচ্চ কর্মক্ষমতা দেখানো যায়।

# এক মাস নিয়মিত নাচ করলে আপনার ওজন আগের চেয়ে অনেক বেশি হালকা হয়ে যাবে। কেননা নাচ আমাদের শরীরের অতিরিক্ত ক্যালোরি ধ্বংস করে ওজনটিকে নিয়ন্ত্রণে আনে। এর ফলে আপনি শারীরিকভাবে ফিট থাকবেন এবং কোনো ধরনের রোগবালাই আপনাকে আক্রমণ করতে পারবে না।

# মানসিকভাবে অস্থির লাগলে নাচের অনুশীলন করুন। কেননা নাচ মানসিকভাবে প্রশান্তি এনে দেবে। এছাড়া নাচ হতাশা থেকেও দূরে রাখতে সহায়তা করবে আপনাকে।

# নিয়মিত নাচের অনুশীলন করলে হার্টের সমস্যা দূর হবে। এক গবেষণায় বলা হয়, এটি হার্টের ক্রিয়াকে স্বাভাবিকভাবে পরিচালিত করে ফলে হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

# নাচ মানুষের বুদ্ধিমত্তা বাড়ায়। গবেষণায় বলা হয়, যাঁরা নাচ শেখেন, তাদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ভালো হয়।

# নাচের সময় মস্তিষ্ক থেকে চাপ কমানোর হরমোন বের হয়। এতে মেজাজ ভালো ও ঝরঝরে থাকে।

# নাচলে পেশি ভালো থাকে। গবেষণায় বলা হয়, নিয়মিত নাচলে ঘুম ঘুম ভাব কম হয়।

# বিভিন্ন উৎসব, পালা-পার্বণে বিশেষ করে বিয়ের অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলতে নাচ এক অনবদ্য ভূমিকা রাখে। প্রিয়জনের সঙ্গে নাচানাচি না করলে উৎবের আমেজ যেন জমেই না। স্বামী-স্ত্রীর বন্ধনে বা প্রিয়জনকে আরো আপন করে তুলতে অনেকেই নাচকে বিশেষ প্রাধান্য দিয়ে থাকেন।

# নিয়মিত জিমে যেতে পারছেন না, হাঁটতে ভালো লাগে না কিন্তু ওজন কমাতে চাইছেন? তাহলে নাচ শুরু করতে পারেন। এক ঘণ্টার একটি দ্রুত লয়ের নাচ ক্যালরি পোড়াতে সাহায্য করবে। হাঁটা বা ব্যায়াম করার বিষয়গুলো খুব বিরক্তির মনে হলে এই পদ্ধতি মানতে পারেন।

# শরীরের রক্ত চলাচল ভালো রাখতে নাচ সাহায্য করে। এতে সারা দিন কর্মক্ষম থাকা যায়। এ জন্য নাচা একটি ভালো ব্যায়াম।

# তারুণ্য ধরে রাখতে নাচ বেশ কার্যকর। নাচলে স্মৃতিশক্তি ভালো হয়। যখন একজন নৃত্যশিল্পী নতুন কোনো মুদ্রা শিখতে শুরু করেন, তখন মস্তিষ্কে ব্যবহার ভালোভাবে হয়। তাই নাচুন, মন ভালো করুন, আর সুন্দরভাবে বাঁচুন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 118