MysmsBD.ComLogin Sign Up

ব্রণের দাগ সহজেই দূর করার উপায়!

In রূপচর্চা/বিউটি-টিপস - Apr 19 at 8:11am
ব্রণের দাগ সহজেই দূর করার উপায়!

চোখে কালি, ব্রণ বা মেস্তার দাগ, ব্ল্যাকহেডস জমে যাওয়াসহ নানা কারণে মুখের কোনো কোনো অংশের রং পরিবর্তিত হতে দেখা যায়। যাদের মুখে ব্রণ আছে তারাই জানেন ব্রণের দাগ হলে কেমন মন খারাপ হয়।


ঘরোয়া পদ্ধতিতে ব্রণের দাগ দূর করতে যা করবেন:

১. প্রথমেই ত্বক পরিষ্কার রাখতে হবে আর ব্রণ থেকে আপনার নখকে দূরে রাখুন, কখনোই নখ দিয়ে খোটাখুটি করবেন না।

২. মধুর সাথে দারচিনি গুঁড়া মিশিয়ে শুধুমাত্র দাগের ওপর লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

৩. চন্দন গুঁড়ার সঙ্গে একটু গোলাপজল মিশিয়ে মুখে লাগান। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. কমলার খোসা গুঁড়া ও কাঁচা দুধের প্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন।

৫. দিনে দুইবার অ্যালোভেরা জেল মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৬. একটি পাকা টমেটোর রস, শশার রসের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান। ব্রণের দাগ দূর তো হবেই সেই সাথে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৭. দাগ কমাতে পাকা কলার পেস্ট ব্যবহার করতে পারেন।

৮. কাঁচা হলুদ ও মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন।

৯. বাইরে গেলে ছাতা, হ্যাট, ওড়না, স্কার্ফ দিয়ে সূর্যের রশ্মি থেকে ত্বককে নিরাপদ রাখুন।

১০. আমরা জানি, লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বলের সাহায্যে তা মুখে ৩-৪ মিনিট ঘষুন। তবে সেনসিটিভ স্কিন হলে লেবুটা না দেয়াই ভালো।

১১. ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসাথে মিশিয়ে মুখে ২-৩ মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিন।

১২. স্ক্রাব হিসেবে মধু ও চালের গুঁড়া ব্যবহার করুন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। লক্ষ্য রাখবেন, কাচা ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।

সূর্যের আলোতে ব্রণের দাগ বসে যায়। তাই চেষ্টা করবেন সূর্যের সংস্পর্শ থেকে নিজেকে দূরে রাখার। কিন্তু বাইরে না গিয়ে তো উপায় নেই। তাই যখনই বাইরে যাবেন, তখন অবশ্যই সানস্ক্রিন ক্রিম লাগিয়ে যাবেন। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করুন।

এই সবগুলো পদ্ধতিই ত্বকে বসে যাওয়া ব্রণের দাগ সারাতে কার্যকর। আপনার ত্বকে যেগুলো মানিয়ে যায়, নিয়মিত সেটিই ব্যবহার করুন। পর্যাপ্ত সবজি ও ফল খান। সেই সঙ্গে ৭-৮ ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3488
Post Views 166