MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

কাঠের আসবাবকে নতুনের মত রাখুন ৫টি উপায়ে

In টুকিটাকি টিপস - Apr 19 at 1:06am
কাঠের আসবাবকে নতুনের মত রাখুন ৫টি উপায়ে

প্রায় সব বাসাতেই কাঠের আসবাবপত্র রয়েছে। একটা সময় ছিল, কাঠের আসবাবপত্রের ব্যবহারে আভিজাত্যের প্রকাশ পেত। সময়ের পরিক্রমায় নানা রকমের আসবাবপত্র দেখা মিললেও কাঠের গুরুত্ব কোন অংশেই কমে যায় নি। বরং কাঠের তৈরি আসবাবপত্রের গুরুত্ব আরও বেড়েছে। সঠিক নিয়মে কাঠের আসবাবপত্রের যত্ন নেওয়া হলে এর উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব অনেক দিন।

★ কাঠের আসবাবপত্র যত্নে জেনে নিন কিছু কার্যকরী টিপস....

১। সূর্যের আলো থেকে দূরে রাখবেন
কাঠের আসবাবপত্র সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন। সূর্যের আলো কাঠের ময়েশ্চার শুষে নেয়। যার কারণে দ্রুত কাঠের আসবাবপত্র ভেঙ্গে যায়। এমনকি দ্রুত কাঠের রংও নষ্ট হয়ে যায়। সূর্যের আলো এবং তাপ থেকে কাঠের আসবাবপত্র দূরে রাখুন।

২। পানি থেকে দূরে রাখুন
কাঠের আসবাবপত্র পানিতে ভিজিয়ে রাখবেন না। শুধু তাই নয়, পানি থেকে দূরে রাখুন আপনার কাঠের আসবাবপত্রকে। কুসুম গরম পানিতে সাবান পানি মিশিয়ে আসবাবপত্র পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন। তবে এটি ব্যবহারের পর শুকনো কাপড় দিয়ে পানি মুছে ফেলুন। শক্ত, তেল চিটচিটের দাগগুলো টুথপিক দিয়ে উঠিয়ে নিতে পারেন।

৩। শু পলিশ ব্যবহার
কাঠের আসবাবপত্রে আঁচড়ের দাগ দূর করতে শু পলিশ ব্যবহার করুন। কাঠের রং অনুযায়ী শু পলিশ আঁচড়ের স্থানে হালকা করে লাগিয়ে নিন। এটি আঁচড়ের দাগ হালকা করতে সাহায্য করবে।

৪। পাতলা মোমের প্রলেপ
নষ্ট হওয়া থেকে কাঠের আসবাবপত্র রক্ষা করার জন্য মোমের পাতলা প্রলেপ কাঠের আসবাবপত্রের উপর লাগিয়ে দিন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করুন। কিছুটা শুকিয়ে গেলে আবার মোমের প্রলেপ লাগিয়ে দিন। ৩০ মিনিট পর আবার এটি করুন। এইভাবে কয়েকবার করুন। মোম কাঠের আসবাবপত্রকে ঘুণ পোকার হাত থেকে রক্ষা করে। এর স্থায়ীত্ব বাড়িয়ে দেয় অনেকখানি।

৫। তেল ব্যবহার না করা
অনেক সময় কাঠের আসবাবপত্র সাইনি করতে অলিভ অয়েল, নারকেল তেল কাপড়ে লাগিয়ে মুছে থাকেন। এটি আসবাবপত্র তেলতেলে করে ধুলাবালি, ময়লাকে আকৃষ্ট করে থাকে। তাই তেল দিয়ে আসবাবপত্র মোছা আজই বন্ধ করুন।
নিয়মিত ধুলাবালি পরিষ্কার আর একটুখানি যত্ন কাঠের আসবাবপত্রকে সুন্দর রাখতে সাহায্য করে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6876
Post Views 211