MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

বাসায় বানিয়ে ফেলুন গোলাপ জাম!

In রেসিপি টিপস - Apr 18 at 2:29pm
বাসায় বানিয়ে ফেলুন গোলাপ জাম!

মিষ্টি খেতে কার না অপছন্দ! মিষ্টি ছোট হতে বৃদ্ধ প্রায় সকল বয়সের মানুষ খেতে পছন্দ করে। মিষ্টির মধ্যে জনপ্রিয় একটি মিষ্টির নাম হচ্ছে গোলাপ জাম। এ মিষ্টি খেতে মন চাইলে এখন আর আপনাকে দৌড়ে দোকানে যেতে হবে না। আপনি ঘরে বসে সহজেই তৈরি করতে পারেন আপনার প্রিয় গোলাপ জাম।

আসুন তাহলে জেনে নেয়া যাক গোলাপ জামের রেসিপি-


মিষ্টির খামির তৈরির উপকরণ :
গুঁড়া দুধ ১ কাপ, ময়দা ১/৪ কাপ, তরল দুধ ১/৪ কাপ, ঘি ১ টেবিল চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ এবং তেল ভাজার জন্য পরিমান মত।


সিরাপ তৈরির উপকরণ :
চিনি ১ কাপ, পানি ১ কাপ, এলাচ দানা ২/৩টি এবং গোলাপ জল ১/২ ফোঁটা।


প্রস্তুত প্রণালী :
প্রথমে একটি পাত্রে সিরা তৈরির জন্য চিনি, পানি, এলাচ দানা মিশিয়ে চুলায় দিয়ে নাড়তে থাকুন। সিরা একটু ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে রেখে দিন। এরপর ময়দা, গুঁড়ো দুধ, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ভালো করে চেলে নিন। এবার মিশ্রণে ঘি মিশিয়ে নিন। এরপর অল্প অল্প করে তরল দুধ ঢেলে ময়ান করুন।

মনে রাখতে হবে মিষ্টির খামিরটি যাতে খুব শক্তও না হয় আবার নরমও হবে না। খামিরটিকে কোমল আর সামান্য আঠালো করতে হবে। এবার কিছুটা খামির হাতের তালুতে নিয়ে গোল করে ঘুরিয়ে ঘুরিয়ে ছোট বলের মত আকৃতি তৈরি করে নিন। হাতের সাথে আটকে যেতে পারে তাই হাতে আগেই একটু ঘি মেখে নিন। সব গুলো মিষ্টির বল সমান আকারের তৈরি করুন, তাহলে দেখতে ভালো লাগবে।

খেয়াল রাখতে হবে যেন মিষ্টির বল গুলোতে ফাটল না থাকে। এবার চুলা মাঝারী আঁচে রাখুন। কারণ আঁচ কম হলে মিষ্টি ফুলবে না আর বেশি হলে পুড়ে যাবে। এবার চুলায় কড়াইয়ে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে মিষ্টি দিয়ে দিন। একবারে ৪/৫টির বেশি মিষ্টি দিবেন না।

মিষ্টিগুলোকে নাড়তে থাকুন যাতে করে পুরো মিষ্টির সব যায়গায় একই রঙ হয়। এবার মিষ্টিগুলো বাদামী রঙ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে ১ ঘন্টা সিরায় ভিজিয়ে রাখুন। হয়ে গেল মজাদার মিষ্টি গোলাপ জাম। ঠান্ডা অথবা গরম দুই ভাবেই খেতে মজা এই মিষ্টি। যদি গরম খেতে চান তবে মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড গরম করে নিন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3294
Post Views 112