MysmsBD.ComLogin Sign Up

দুধ ও চিনি ছাড়াই তৈরি করুন মজাদার আইসক্রিম!

In রেসিপি টিপস - Apr 18 at 2:19pm
দুধ ও চিনি ছাড়াই তৈরি করুন মজাদার আইসক্রিম!

আইসক্রিম মানেই দুধ কিংবা ক্রিম, সাথে প্রচুর চিনি, এইতো? অন্তত এখন পর্যন্ত আমরা সেটাই বুঝি। কিন্তু অনেকেরই দুধে অ্যালার্জি আছে। আবার অনেকেই ডায়াবেটিস বা বেশি ওজনের কারণে চিনি খান না।

তবে কি তারা মজাদার আইসক্রিম খেতে পারবেন না? অবশ্যই পারবেন! চলুন, আজ জেনে নিই আমরা একটি ম্যাজিকাল মজাদার আইসক্রিম রেসিপি, যা তৈরি হবে কোন রকমের দুধ, ক্রিম বা চিনি ছাড়া।

তবে হ্যাঁ, স্বাদে হবে সাধারণ আইসক্রিমের মতই অত্যন্ত মজাদার! কেউ বিশ্বাসই করবে না যে এই মজাদার আইসক্রিম এ কোন দুধ নেই!


উপকরণ
পাকা কলা (যেটুকু খাবেন সেটুকু)
পাকা পেঁপে, আম, রাসবেরি বা নরম যে কোন ফল
কিসমিস ও বাদাম (ইচ্ছেমতো)
ভ্যানিলা এসেন্স সামান্য
লিকুইড চকলেট (ইচ্ছেমতো)
চকলেট চিপস (ইচ্ছেমতো)
হুইপড ক্রিম (ইচ্ছেমতো)


প্রণালি
কলাগুলোকে ছিলে টুকরো টুকরো করে নিন। তারপর একটি ট্রে'তে রেখে ডিপ ফ্রিজে রেখে দিন। ২/৩ ঘণ্টা জমাট হতে দিন। এবার এই কলা ব্লেন্ডারে বা ফুড প্রসেসরে দিয়ে দিন। সামান্য ভ্যানিলা এসেন্স দিন। অনেক ব্লেন্ডারে শুধু খাবার ব্লেনড হতে চায় না, সেক্ষেত্রে আম বা পেঁপের পাল্প বা রস দিতে পারেন সাথে। বা লিকুইড চকলেটও দিতে পারেন। এমনকি চাইলে দিতে পারেন রূহ আফজাও।

হুইপড ক্রিম দিতে চাইলে সেটাও এখন যোগ করে দিন। স্বাদ বাড়ানোর জন্য চাইলে সামান্য একটু দুধ বা হেভি ক্রিমও দিতে পারেন আপনার যা ইচ্ছা। এবার করুন ব্লেনড। একদম স্মুথ পেস্ট না হওয়া পর্যন্ত ব্লেনড করবেন। বাদাম ও কিসমিস মিশিয়ে দিন। তারপর এয়ার টাইট বক্সে ভরে জমতে দিন ফ্রিজে। খানিকটা জমে গেলেই তৈরি আপনার সুস্বাদু আইসক্রিম। সাধারণ আইসক্রিমের চাইতে কোন অংশে কম হবে না স্বাদে!

Googleplus Pint
Noyon Khan
Posts 3282
Post Views 101