MysmsBD.ComLogin Sign Up

সরষে ইলিশ!

In রেসিপি টিপস - Apr 18 at 7:41am
সরষে ইলিশ!

বৈশাখী রান্নার কথা ভাবতেই প্রথমেই আসে ইলিশ পান্তা। বছরের প্রথম দিনে জাতীয় মাছ ইলিশের অসাধারণ স্বাদ উপভোগ যেন বাঙালিত্বের হালনাগাদ করায়।

একসময় বাঙালির সকালের তৃপ্তিকর নাস্তা ছিল ইলিশ পান্তা। বৈশাখ বরণে সেই রীতিকে স্বরণ করা এখন আমাদের সংস্কৃতিতে দাঁড়িয়েছে। ইলিশ দিয়ে অনেক রকমের রান্না করা হয়।

তবে আজ আপনাদের জন্য রয়েছে একটা ভিন্ন স্বাদের রেসিপি। বৈশাখী রান্নায় আজ দেখে নেয়া যাক সরষে ইলিশ।


উপকরনঃ-
১. ইলিশ মাছ পিস করে কাঁটা (৭০০ গ্রাম),
২. সরষে বাটা,
৩. হলুদ,
৪. কাঁচালঙ্কা বাটা,
৫. কচি কলাপাতা (সমান করে টুকরো ৪ টি),
৬. নুন,
৭. কাঁচা সষের তেল,
৮. তেজপাতা,
৯. গরম মশলা বাটা,
১০. গোটা পোস্তদানা


প্রনালীঃ-
১. প্রথমে মাছের টুকরো গুলো ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে আধঘন্টা। এরপর একটি পাত্রে ৩ চামচ সর্ষে বাটা, ১/২ চামচ হলুদ, ১/২ চামচ নুন, ১.৫ চামচ কাচা সর্ষের তেল।

২. ১/২ চামচ গরম মশলা বাটা, ১/২ চামচ গোটা পোস্ত, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভালো করে মিশ্রণটি মাখিয়ে প্রস্তুত করতে হবে। এরপর মিশ্রণটি মাখিয়ে প্রস্তুত করতে হবে।

৩. এরপর মিশ্রন্টিতে কাচা মাছের পিসগুলি দিয়ে ভালো করে মাখাতে হবে। মাছের পিসগুলি দিয়ে ভালো করে মাখাতে হবে। কলাপাতার টুকরো গুলো নিয়ে এবার মাছের টুকরোর প্রত্যেকটি মুড়ে দিতে হবে এবং সুতো দিয়ে বেঁধে দিতে হবে।

৪. এরপর একটি বড় চওড়া পাত্রে বাঁ কড়াইতে আধ কড়াই জল ঢেলে ফোটাতে হবে। এরপর জল ফুটে এলে ফুটন্ত জলে খুব আস্তে ও সাবধানে পাতার টুকরোর মোড়া মাছগুলো ছেড়ে দিতে হবে। কড়াইটি বড় থালা দিয়ে ঢেকে ১৫ মিনিটের মত রাখতে হবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3282
Post Views 50