MysmsBD.ComLogin Sign Up

হাত-পায়ের কালচে ভাব দূর করার উপায়!

In রূপচর্চা/বিউটি-টিপস - Apr 17 at 10:02pm
হাত-পায়ের কালচে ভাব দূর করার উপায়!

বেশিরভাগ মানুষই চেহারা নিয়ে খুব সচেতন। আর চেহারার যত্ন নিতেও আমরা ভুলি না। কিন্তু মুখের মতো হাত ও পা-ও সৌন্দর্যের একটা অংশ। যদি মুখের ত্বক হাত-পায়ের ত্বকের সাথে না মেলে তাহলে অনেক সময় আপনি বিব্রত হতে পারেন। তাই হাত-পা পরিষ্কার এবং দাগহীন রাখা খুব জরুরি।

সূর্যের ক্ষতিকর রশ্মি, দূষণ, রক্ত সঞ্চালনে সমস্যা, কেমিক্যাল ও শুষ্কতার কারণে পা অনেক দ্রুত কালচে হয়ে যায়। প্রতিদিন তো আর বিউটি সেলুনে গিয়ে পায়ের যত্ন নেওয়া সম্ভব নয়। তাই কালচে দাগ দূর করতে ঘরোয়া উপায়েই নিয়মিত পায়ের যত্ন নিন-


চিনি ও লেবুর স্ক্রাব
পায়ের কালচে দাগ দূর করতে স্ক্রাবিং খুবই জরুরি। এটি মরা কোষ দূর করে পা নরম ও মসৃণ করে। হালকা গরম পানিতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। এবার লেবু কেটে এর ওপর চিনি ছড়িয়ে পাঁচ মিনিট পায়ে ঘষুন। পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এর পর ভালো করে পা শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।


দুধে ভিজিয়ে রাখুন
দুধে প্রচুর পরিমাণে ল্যাকটিক এসিড রয়েছে, যা পায়ের ত্বক সুস্থ রাখে। এটি শুধু ত্বকের কালচে দাগই দূর করে না, এটি পা নরম ও মসৃণও করে। দুধের মধ্যে কয়েকটি গোলাপের পাপড়ি ছড়িয়ে এর মধ্যে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে পা ধুয়ে ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগান।


ময়দার প্যাক ব্যবহার
ময়দা পায়ের ত্বকের কালচে দাগ সহজেই দূর করে। টমেটোর রসের সঙ্গে ময়দা, লেবুর রস ও শসার রস মিশিয়ে পায়ে লাগান। এবার হালকা ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।


আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার পায়ের ত্বকের কালচে ভাব দূর করার পাশাপাশি সংক্রমণজাতীয় সমস্যাও দূর করে। এর ভিটামিন ও মিনারেল পায়ের ত্বক উজ্জ্বল করে। ভিনেগারের সঙ্গে সমান পরিমাণে পানি মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর হালকা ম্যাসাজ করে পা ধুয়ে ফেলুন। তবে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

বেকিং সোডা ও দুধ
পায়ের ত্বক দাগহীন করতে বেকিং সোডা ও দুধ মিশিয়ে লাগান। দুধের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে পায়ে লাগান। ১৫ মিনিট রেখে দিন। এবার পানি দিয়ে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।


বেসন ও হলুদের প্যাক
সমপরিমাণ বেসন ও হলুদগুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এরপর এতে প্রয়োজনমতো দুধ দিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে ফেলুন। এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে ভালো করে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর সামান্য পানি দিয়ে অল্প ঘষে ঘষে প্যাকটি তুলে ফেলুন এবং ভালো করে হাত-পা ধুয়ে নিন। এরপর আরেকবার ভালো করে ধুয়ে ময়েসচারাইজার লাগান ত্বকে।


মধু ও দুধের প্যাক
১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ গুঁড়ো দুধ খুব ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মিশ্রণটি হাত ও পায়ের ত্বকে লাগান। ২০ মিনিট রেখে একটু শুকিয়ে উঠলে সামান্য লিক্যুইড দুধে আঙুল ভিজিয়ে স্ক্রাবারের মতো ত্বক স্ক্রাব করতে থাকুন ৫ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে। কোনো ময়েসচারাইজার বা অন্য কিছু ব্যবহার করতে হবে না।

Googleplus Pint
Noyon Khan
Posts 3520
Post Views 250