MysmsBD.ComLogin Sign Up

আর চাই না তৈলাক্ত ত্বক!

In রূপচর্চা/বিউটি-টিপস - Apr 17 at 8:20am
আর চাই না তৈলাক্ত ত্বক!

ত্বক শুষ্ক হোক আর তৈলাক্ত, সব ত্বকের জন্যই চাই যত্ন। কিন্তু ত্বকের ধরন ভেদে যত্ন নেয়া উচিত। কারণ শুষ্ক ত্বকের শুষ্কতা কমাতে যা প্রয়োজন হয়, তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল কমাতে সেগুলোর প্রয়োজন হয় না।

সেগুলো বরং তৈলাক্ত ত্বকের জন্য কখনও কখনও ক্ষতিকর বলেই গণ্য। তাই তৈলাক্ত ত্বকের জন্য চাই কিছু আলাদা ফেসপ্যাক। যা মুখের অতিরিক্ত তেল দূর করে, লোমকূপ পরিষ্কার রাখার সাথে সাথে মুখে ব্রণ দূর করবে। আজ তাহলে জানা যাক তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল কিভাবে দূর করা যায়।

* তৈলাক্ত ত্বকে লোমকূপ বড় হয়ে, তেল জমে লোমকূপ বন্ধ হয়ে যায়। যার কারণে দেখা দেয় ব্রণ। তাই প্রতিদিন ভালোভাবে তৈলাক্ত ত্বক পরিষ্কার করতে হবে। প্রতিদিন বাইরে থেকে এসে শশা দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে। স্ক্রাবার হিসেবে, চালের গুড়ার সাথে শশার রস আর মধু মিশিয়ে সপ্তাহে দু’দিন ব্যবহার করলে মুখের অতিরিক্ত তেল দূর হয়ে যাবে।

* মুখে ব্রণ থাকলে, শশার রসের সাথে কর্নফ্লাওয়ার, লাল আটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে হবে। এটি মুখে ও গলায় ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

* মুখে লোমকূপ বড় হয়ে গেলে, ডিমের সাদা অংশ মুখে লাগিয়ে এরপর টিস্যু পেপার চেপে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধীরে ধীরে টিস্যুপেপার তুলে পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ফেলুন।

* তৈলাক্ত ত্বকের প্রতিদিনের যত্নে ১ চা চামচ শশার রস ও ১ চা চামচ টমাটোর রস একসাথে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। তারপর পানি দিয়ে ধুয়ে, অয়েল ফ্রি মশ্চারাইজার লাগাতে হবে।

* মুখের অতিরিক্ত তেল দূর করতে ২ চা চামচ টকদইয়ের সাথে ১ চা চামচ বেসন নিয়ে ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখতে হবে। ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিলে, তেলমুক্ত উজ্জ্বল ত্বকের ছোঁয়া পাবেন।

* অতিরিক্ত তেলের সাথে ব্রণের সমস্যা থাকলে, পুদিনা পাতা বা তুলসি পাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য পুদিনা পাতা বা তুলসি পাতা গুঁড়ো করে পানিতে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে, পানি ঠাণ্ডা করে তাতে গোলাপ জল মিশিয়ে তুলায় ভিজিয়ে মুখে লাগাতে হবে।


সতর্কতা
তৈলাক্ত ত্বকে কখনও তেলযুক্ত মশ্চারাইজার ব্যবহার করা যাবে না।

মুখে ব্রণ থাকলে স্ক্রাবার লাগান যাবে না।

বাইরে থেকে বাসায় ফেরার সাথে সাথে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এক্ষেত্রে শশার রস কার্যকরি ভূমিকা পালন করে।
রাতে অবশ্যই মুখ পরিষ্কার করে ঘুমাতে হবে।"

Googleplus Pint
Noyon Khan
Posts 3544
Post Views 225