MysmsBD.ComLogin Sign Up

গুণে ভরা জাম্বুরা!

In ফলের যত গুন - Thu at 11:02pm
গুণে ভরা জাম্বুরা!

দেশী ফলের মধ্যে জাম্বুরা বেশ জনপ্রিয়। জাম্বুরার পুষ্টি উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও শরীরকে সুস্থ রাখে। প্রতি ১০০ গ্রাম জাম্বুরায় রয়েছে ৩৭ কিলো ক্যালরি, শর্করা ৯.২ গ্রাম, মুক্ত চিনি ৭ গ্রাম, খাদ্য আঁশ ১.২ গ্রাম, প্রোটিন ২.৪ গ্রাম, চর্বি ২ গ্রাম, বিটা কেরোটিন ১২০ মি. গ্রাম ও ভিটামিন ৬০ গ্রাম।

জাম্বুরার পুষ্টি উপাদান রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থ থেকে রক্ষা করে। শরীরের রক্তে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে ভূমিকা রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণের পেকটিন। পেকটিন ধমনির রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা প্রদান করে এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে।

জাম্বুরা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃৎপিণ্ড সুরক্ষা করে এবং হৃদরোগজনিত সমস্যা দূর করে শরীরকে রক্ষা করে। এর পুষ্টি উপাদান শরীরের ওজন কমাতে সহায়তা করে। এর ফ্যাট বার্নিং এনজাইম শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে।

জাম্বুরার পুষ্টি উপাদান যেকোনো ধরনের কাটা ছেঁড়া ও ক্ষত সারাতে কার্যকরী ভূমিকা রাখে। ডায়বেটিস, পাকস্থলির রোগ ও ক্যান্সারসহ বিভিন্ন সংক্রামক রোগের চিকিৎসা ও প্রতিরোধে জাম্বুরা অত্যন্ত কার্যকরী একটি ফল।

জাম্বুরারি এডিস থাকার কারণে খাদ্য পরিপাকে সহায়ক ভূমিকা রাখে। এর প্রচুর পরিমাণে বায়ো ফ্লাভোনয়েড ক্যান্সার কোষ প্রতিরোধে ভূমিকা রাখে। জাম্বুরায় প্রচুর পরিমাণ ভিটামিন সি ধমনির ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় এ ফল অত্যন্ত কার্যকর।

জাম্বুরার রস শরীরকে চাঙ্গা রাখে। শরীরের ক্লান্তি ও অবসাদ নিরাময় করে কর্মস্পৃহা বাড়ায়। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা বয়স ধরে রাখতে সহায়তা করে। ত্বকের বুড়িয়ে যাওয়া কমিয়ে দেয়।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 90