MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

বিশেষ সময়ে ত্বকের যত্ন

In রূপচর্চা/বিউটি-টিপস - Thu at 9:33pm
বিশেষ সময়ে ত্বকের যত্ন

মাসের বিশেষ দিনগুলোর আগে অনেক নারীর ব্রণ বা র‌্যাশ হয়। তাছাড়া পিরিয়ড চলাকালেও নানারকম ত্বকের সমস্যা দেখা দেয়, যার জন্য চাই বিশেষ যত্ন।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, মাসের এই বিশেষ সময়ে ত্বক বেশি সংবেদনশীল হয়ে যায়। তাই নিয়মিত যত্নের পাশাপাশি বাড়তি সতর্কতারও প্রয়োজন হয়।

ত্বক শুষ্ক হতে দেওয়া চলবে না: পিরিয়ড চলাকালে অনেকের ত্বক স্বাভাবিকের তুলনায় বেশি শুষ্ক হয়ে যায়। এর পেছনে কারণ হল হরমোনের পরিবর্তন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দিনে প্রতিবার মুখ ধোয়ার পর এবং যখনই ত্বক শুষ্ক মনে হবে তখনই ময়েশ্চারাইজার লাগাতে হবে।

তৈলাক্ত ত্বকের সমস্যা: ত্বকের শুষ্কতার মতোই অনেকের ক্ষেত্রে হরমোনর পরিবর্তনের ফলে ত্বকের তৈলাক্তভাব বেড়ে যায়। তাই এ ধরনের ত্বকের যত্নে এমন প্রসাধনী বেছে নিতে হবে যাতে আছে সালিসাইলিক অ্যাসিড। এই উপাদান ত্বকের লোমকূপ ভিতর থেকে পরিষ্কার রাখে। ফলে ব্রণের উপদ্রব কমে।

ত্বকে হালকা মালিশ করুন: হালকা হাতে মুখের ত্বক মালিশ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সহায়তা করে। পিরিয়ডের সময় ম্যাসাজ ত্বকের জন্য আরও বেশি উপকারী। ভালো মানের ম্যাসাজ ক্রিম দিয়ে দুতিন মিনিট ত্বক উপরের দিকে ঘুরিয়ে ঘুরিয়ে হালকা হাতে মালিশ করলে ত্বক উজ্জ্বলতা ফিরে পাবে।

ধৈর্য্য ধরুন: এক বা দুদিনের ত্বকের অবস্থায় পরিবর্তন আসবে এমন আশা করলে চলবে না। সময় নিয়ে ত্বকের যত্ন নিতে হবে। তবেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে। আর শুধু পিরিয়ডের সময় নয়, সারা মাসই ত্বকের সাধারণ যত্নগুলো রুটিন মাফিক সাজিয়ে নিলে অনেক সমস্যাই এড়ানো সম্ভব।

পুষ্টিকর খাদ্যাভ্যাস: বাইরে থেকে যতই যত্ন নেওয়া হোক, সঠিক খাদ্যাভ্যাস গড়ে না তোলা গেলে কখনও সুন্দর ত্বকের অধিকারী হওয়া সম্ভব নয়। ভেতর থেকে পুষ্টি পেলেই ত্বক বাইরে থেকে সুন্দর হবে। তাই অতিরিক্ত চর্বি ও চিনিজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। আর প্রচুর পানি পানের পাশাপাশি তাজা ফল ও সবজি খেতে হবে প্রচুর পরিমাণে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6771
Post Views 175