MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

পারিবারিক সমস্যাগুলো সামাল দেবেন যেভাবে

In লাইফ স্টাইল - Thu at 2:05pm
পারিবারিক সমস্যাগুলো সামাল দেবেন যেভাবে

সমস্যা সব পরিবারেই থাকে। কোনোটিতে কম আবার কোনোটিতে বেশি। তবে সমস্যা যাই হোক, বেশিরভাগ ক্ষেত্রে সমাধান থাকে আমাদের হাতেই। আমাদের জন্যই কিছু সময় সমস্যাগুলো বড় আকার ধারণ করে। যার ফলে সৃষ্টি হয় পারিবারিক কলহ, নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি আর দূরত্ব। কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা একটি পরিবারকে ধ্বংস করে দেয়। যার প্রভাব পড়ে কোমলমতি শিশুদের ওপর। তাই পারিবারিক সমস্যার সময় শিশুকে দূরে রাখুন এবং তা সামলে নিন নিজেরা নিজেরাই।

সামনাসামনি কথা বলুন :
পরিবারের সবারই কম-বেশি কাজ থাকে। সবার সঙ্গে সবার দেখা-সাক্ষাৎ হয় না ঠিকমতো। সবার কথা সবাই সামনাসামনি শুনতেও চান না। এই সমস্যা সমাধান করতে পারিবারিক একদিন মিটিংয়ের ব্যবস্থা করতে পারেন। এই মিটিং হবে গ্রুপ আকারে। এটি আপনাকে দুইভাবে সাহায্য করবে। প্রথমত, আপনি সবার কথা জানতে পারছেন এবং দ্বিতীয়ত পারিবারিক কোনো সমস্যা হলে, সেটি সবার সামনে রেখে তার সমাধান আনতে পারছেন। এক্ষেত্রে বাচ্চাদের এর থেকে বাইরে রাখুন। নয়তো এটি তাদের মনে বিরূপ প্রভাব ফেলতে পারে।

সমস্যাটিতে নজর দিন :
যখন আপনি কোনো বড় সমস্যায় পড়বেন, তখন তা ধৈর্যসহ মোকাবিলা করুন। তাড়াহুড়া করে আপনি যদি সমস্যার সমাধান করতে যান, সেক্ষেত্রে ভালোর থেকে খারাপ হওয়ার আশঙ্কা বেশি। বর্তমান সমস্যা সমাধানের আগে পুরনো সমস্যাগুলোতে চোখ বুলান। দেখুন সেই সমস্যার সঙ্গে এর কোনো সম্পর্ক আছে কি না? থাকলে তা নির্ভরযোগ্য কারো সঙ্গে ভাগাভাগি করুন। পারিবারিক সমস্যা একা একা সমাধান না করাই ভালো। আপনি যাকে বিশ্বাস করতে পারছেন, এমন কাউকে সঙ্গে নিয়ে নিন।

সত্য আগে জানুন :
সরাসরি কথা বললে আপনি খুব সহজেই সত্য পর্যন্ত পৌঁছতে পারবেন। পারিবারিক সমস্যাগুলো তৈরিই হয় ছোটখাটো মিথ্যার ওপর ভিত্তি করে। সেক্ষেত্রে আপনিও যদি মিথ্যা কথার ওপর ভিত্তি করে সমাধানে আসেন তাহলে কোনো সমস্যার প্রকৃত সমাধান আসবে না। তাই সত্য পর্যন্ত আগে পৌঁছে নিন। কথা বলার সময় বুঝে-শুনে কথা বলুন। আপনার কোনো ভুল কথা যেন পারিবারিক সমস্যা বড় না করে তোলে।

কথা বলার সময় বিঘ্ন সৃষ্টি করবেন না :
পরিবারের সমস্যা সমাধানের ক্ষেত্রে বড়দের হস্তক্ষেপ সবচেয়ে ভালো। কিন্তু এই বড়দের কথার মাঝে মাঝে প্রায়শই ছোটদের আগমন ঘটে। কিংবা কখনো কখনো ছোটদের ডাকা হয় তাদের কথা শোনার জন্য। আবার কিছু ক্ষেত্রে দেখা যায়, বড়রা একে অন্যের কথা শেষ না হতেই কথা বলে বিঘ্ন সৃষ্টি করে। এটি সেই ব্যক্তির কথা বলার ধারা পাল্টে দিতে পারে। তাই কথার মাঝে কথা বলা থেকে বিরত থাকুন।

পরিবার থাকলে সমস্যারও সৃষ্টি হবে। তবে তা যেন বড় আকার ধারণ না করে, সেইদিকে খেয়াল রাখুন। নিজেদের ছোটখাটো ভুলগুলো সামলে সামনে এগিয়ে যান। আর ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে কথা বলে তার সমাধান নিয়ে আসুন। যাতে পরিবারে সবসময় থাকে দৃঢ়বন্ধন আর অটুট ভালোবাসা।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6771
Post Views 121