MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

দেখেনিন, কুমিল্লা-বরিশাল এখনো সেরা চারে খেলতে পারবে!- সহজ হিসাব

In ক্রিকেট দুনিয়া - Thu at 11:41am
দেখেনিন, কুমিল্লা-বরিশাল এখনো সেরা চারে খেলতে পারবে!- সহজ হিসাব

গানিতিক হিসাবটা লোকদের পছন্দ না। তারা সরাসরি কথা শুনতে চান।

কিন্তু এবার বিপিএল অন্তত এই সরাসরি কথা বলার জায়গা রাখছে না। এই শেষ দিকে এসে বিপিএলের পয়েন্ট টেবিল এতোটাই জমজমাট হয়ে উঠেছে যে, এটাকে বলা হয় ‘ওপেন ফল অল’ টূর্নামেন্ট। আক্ষরিক অর্থে এখন টূর্নামেন্টের ৭ দলের প্রত্যেকের সামনে সেরা চার বা প্লে অফে খেলার সম্ভাবনা আছে। আক্ষরিক অর্থে পয়েন্ট তালিকার ১ থেকে ৭ প্রতিটি দলের ভয় আছে এখনও ছিটকে পড়ার!

হ্যা, ঢাকার ছিটকে পড়ার ভয়টা সবচেয়ে কম। তবে আমরা আগেই হিসেব করে দেখিয়েছি যে, ঢাকারও বাদ পড়ার সম্ভাবনা উবে যায়নি। আবার কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও বরিশাল বুলসের বাদ পড়ার সম্ভাবনা এখন সবচেয়ে বেশী। কিন্তু এবারের বিপিএলের মাহাত্ম এমনই যে, ১২ রাউন্ডের খেলার এই ১০ রাউন্ড শেষেও বলতে হচ্ছে যে, পয়েন্ট টেবিলের এই শেষ দুই দলের পক্ষেও এখনও সেরা চারে ঢোকা সম্ভব।

এই দু দলের হিসেবটা একটু বলা যাক। হিসেবে ঢোকার আগে পয়েন্ট টেবিলে একটু চোখ বুলিয়ে নিন...


প্রথম হিসেবটা সোজা। বরিশাল ও কুমিল্লাকে তাদের বাকী দুটি ম্যাচেই জিততে হবে।

এরপর তাদের প্রার্থনা করতে হবে রাজশাহী ও রংপুরের বাকী দুই ম্যাচেই পরাজয়ের জন্য। যেহেতু রাজশাহী ও রংপুরের পরষ্পরের বিপক্ষে খেলা নেই আর এবং বরিশাল ও কুমিল্লার পরষ্পরের বিপক্ষে খেলা নেই; তাই এই সমীকরণটা শুনতে খুব কঠিন শোনালেও বেশ সম্ভব।

একটু শেষ দুই রাউন্ডের সূচীটা দেখে নিন। তাহলে বুঝতে সহজ হবে যে, এই সমীকরণ ঘটনা সম্ভব কি না...

এবার অবশ্য আরেকটা কথা বাকী থেকে যাবে। সেটা হলো রানরেট। রানরেটে বরিশাল ও কুমিল্লার অবস্থা বেশ খারাপ। ফলে শেষ দুই ম্যাচে তাদের নিজেদের বড় জয় ও রাজশাহী-রংপুরের বড় পরাজয় ছাড়া কোনো উপায় থাকবে না।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6771
Post Views 879