MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কম বয়সী সেরা ৫ ফুটবল কোচ

In ফুটবল দুনিয়া - Thu at 7:04am
কম বয়সী সেরা ৫ ফুটবল কোচ

মার্সেলো গালার্দো, লি জনসন, এডি হাউ, আন্দ্রে ভিলাস বোয়াস ও জুলিয়ান নেগেলসম্যান

নির্মল আনন্দদায়ক খেলা হিসেবে ফুটবল খেলার জনপ্রিয়তা সবচেয়ে বেশি। ফুটবল ভক্তদের অনেক বিষয় নিয়েই প্রতিনিয়ত আলোচনা ও বিতর্ক করতে দেখা যায়। এমন একটি বিষয় হল বিভিন্ন দলের কোচ।

প্রকৃতপক্ষেই একটি দলের সাফল্য একজন দক্ষ ও অভিজ্ঞ কোচের উপর অনেকাংশে নির্ভরশীল। তাই প্রতিটি সফল দলের সাথে জড়িয়ে আছে দলের কোচদের নাম। তাদের অনেকেই আবার পরিণত হন কিংবদন্তিতে।

একটি দলে খেলোয়াড়রা যতটুকু ভূমিকা রাখেন, তার থেকেও বেশি ভূমিকা রাখেন দলটির কোচ। খেলোয়াড়দের পরিচালনা থেকে শুরু করে দল সংক্রান্ত সবকিছুর দায়িত্ব তিনি একাই বহন করে থাকেন।

তাছাড়া খেলোয়াড়দের সকল প্রকার সুযোগ-সুবিধা দেখভালের পাশাপাশি প্রত্যেকটি ম্যাচের আগে একটি চূড়ান্ত দল গঠনেও একজন ম্যানেজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ফুটবল দলের খেলোয়াড়দেরকে সাফল্যের মূলমন্ত্র শেখান তারা।

আজ জানার চেষ্টা করব এমন সব ৪০ বছরের কম বয়সী সেরা ৫ জন ফুটবল কোচদের সম্পর্কে।

৫. মার্সেলো গালার্দো : বয়স ৪০
মার্সেলো দানিয়েল গালার্দো (জন্ম ১৮ জানুয়ারি, ১৯৭৬) আর্জেন্টিনার একজন প্রাক্তন ফুটবলার। ১৯৯৪ সালে চিলির বিপক্ষে আন্তর্জাতিক খেলায় তার অভিষেক হয়। তাছাড়া তার শ্রেষ্ঠ অর্জনের মধ্যে ছিল ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপ। বর্তমানে তিনি রিভার প্লেটের কোচের ভূমিকা পালন করছেন। ৬ই জুন, ২০১৪ তে তিনি রিভার প্লেটের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন। তার তত্ত্বাবধানে প্রথম দল হিসেবে ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবলের ফাইনালে পৌঁছায় আর্জেন্টাইন এ ক্লাব।

৪. লি জনসন : বয়স ৩৫
লি জনসন (জন্ম ৭ জুন, ১৯৮১) একজন প্রাক্তন ইংলিশ ফুটবলার। ৩৫ বছর বয়সী এ ফুটবলার চলতি বছরের ৬ ফেব্রুয়ারি অর্ধবছরের চুক্তিতে চ্যাম্পিয়নশিপের দল ব্রিস্টল সিটি ক্লাবের কোচের দায়িত্ব গ্রহণ করেন। ব্রিস্টল সিটির কোচের দায়িত্ব গ্রহণ করার আগে তিনি বার্নসলে ও ওল্ডহ্যাম অ্যাথলেটিকোর কোচের ভূমিকায় ছিলেন কিছুদিন। তবে বর্তমানে ব্রিস্টল সিটির এ কোচ তার দলের সাফল্যে ভূমিকা রেখে চলেছেন প্রতিনিয়ত। জনসনের অধীনে চ্যাম্পিয়নশিপে ১২ পয়েন্ট নিয়ে একটি সম্মানজনক অবস্থানে পৌঁছায় এই দলটি।

৩. এডি হাউ : বয়স ৩৮
এডওয়ার্ড জন ফ্রাঙ্ক ‘এডি হাউ’ (জন্ম ২৯ নভেম্বর, ১৯৭৭)। রূপকথার এ নায়ক ১০ বছর বয়সে যোগ দিয়েছিলেন ক্লাবের যুব দলে। খেলোয়াড় হিসেবেই জায়গা করে নিয়েছিলেন ‘দ্য চেরিস’ সমর্থকদের হৃদয়ে। এমনভাবেই যে, ২০০৪ সালে তাকে ক্লাবে ফিরিয়ে আনতে এক দিনেই ১৬ হাজার পাউন্ড চাঁদা যোগাড় করেছিল সমর্থকরা। ৩১ বছর বয়সে ফুটবল লিগের সর্বকনিষ্ঠ কোচ হিসেবে ফিরে এসে চমক দেখালেন আরেকবার। ২০০৯ সালের ১৯ জানুয়ারিতে যখন ‘আপৎকালীন’ কোচ হিসেবে এসেছিলেন, বোর্নমাউথ তখন চতুর্থ স্তরের লিগেও লড়াই করছিল। পরের ৬ বছরে দলকে প্রিমিয়ার লিগে তুলে এনে তাই কিংবদন্তিই বনে গেছেন হাউ।

২. আন্দ্রে ভিলাস বোয়াস : বয়স ৩৯
আন্দ্রে ভিলাস বোয়াস (জন্ম ১৭ অক্টোবর, ১৯৭৭) পর্তুগিজ এ ফুটবলার বর্তমানে চাইনিজ সুপার লিগের ক্লাব সাংহাই এসআইপিজির কোচের দায়িত্ব পালন করছেন। ৩৯ বছর বয়সী ভিলাস বোয়াস চেলসির সাবেক কোচ ছিলেন। চেলসির কোচ হিসেবে তিনি দায়িত্ব নিয়েছিলেন ২০১১ সালের জুন মাসে। তবে চেলসির কোচের দায়িত্ব ছেড়ে দেবার পর তিনি চলতি বছর চাইনিজ সুপার লিগের ক্লাব সাংহাই এসআইপিজির ম্যানেজারের দায়িত্ব নেন। তার নেতৃত্বে চাইনিজ সুপার লিগের চ্যাম্পিয়ন গুয়াংজু এভারগ্রান্ডের চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে থেকে লিগ শেষ করেছে চাইনিজ এ ক্লাব “সাংহাই এসআইপিজি”।

১. জুলিয়ান নেগেলসম্যান : বয়স ২৯
জুলিয়ান নেগেলসম্যান (জন্ম ২৩ জুলাই, ১৯৮৭) ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবল কোচ তিনি। ১১ ফেব্রুয়ারি, ২০১৬ তে তাকে হফেনহ্যামের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিন বছরের চুক্তিতে তিনি এই ক্লাবটির কোচের দায়িত্ব গ্রহণ করেন। ২৯ বছর বয়সী এ ফুটবল ম্যানেজার দলের উন্নতির লক্ষ্যে সর্বদা কাজ করে যাচ্ছেন। তাছাড়া ২০১৬-২০১৭ বুন্দেসলিগা মৌসুমে তার দলটি বর্তমানে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে। তাইতো মাত্র ২৯ বছর বয়সেই সর্বকনিষ্ঠ ফুটবল কোচ হিসেবে ফুটবল বিশ্বে এক অসাধারণ খ্যাতি অর্জন করে নিয়েছেন তিনি।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6771
Post Views 155