MysmsBD.ComLogin Sign Up

ঝটপট তৈরি করুন ছানার পোলাও-জিলাপি

In রেসিপি টিপস - Nov 30 at 6:23pm
ঝটপট তৈরি করুন ছানার পোলাও-জিলাপি

ছানার মিষ্টি, নাম শুনলেই জিভে পানি আসে। এতে মিষ্টি কিছুটা কম হয় বলে প্রায় সবাই পছন্দ করেন। কিন্তু ছানা দিয়ে তৈরি মিষ্টি তো অনেক খাওয়া হলো। এবার মিষ্টান্নে আনুন একটু ভিন্ন স্বাদ। তৈরি করে ফেলুন ছানার পোলাও এবং জিলাপি। ভাবছেন এটা কীভাবে সম্ভব? কোনো চিন্তা করবেন না, আপনাকে জানিয়ে দিচ্ছি এর রেসিপি। যাতে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারেন মজাদার এ খাবার।

→ ছানার পোলাও
উপকরণ : ছানা ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, বেসন ১ চা চামচ, ময়দা ১ চা চামচ, চিনি ২ কাপ, পানি ৩ কাপ, তেল পরিমাণ মতো, পেস্তাবাদাম বা কিসমিস পছন্দ মতো, জাফরান রঙ পছন্দ মতো।

প্রণালী : ১ কাপ ছানা হাত দিয়ে মেখে নিন। খুব ভালোভাবে মাখাতে হবে যাতে ছানার বড় বড় দানা না থাকে। এবার ছানার সঙ্গে বেসন, কর্নফ্লাওয়ার ও ময়দা মেশান। আবারও সব উপকরণ হাত দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিন। এবার জাফরান রঙ মিশান।

মাঝারি আকারের ছিদ্রযুক্ত ঝাঁঝরিতে করে মেশানো ছানা আবারও মাখান। এতে করে ছিদ্র দিয়ে নানা আকারের হয়ে ছানা প্লেটে পড়বে। এবার সেগুলো গরম তেলে ভেজে তুলুন। চিনির সিরায় ডুবিয়ে রাখতে হবে আধঘণ্টা। চিনির সিরা থেকে উঠিয়ে প্লেটে পেস্তাবাদাম দিয়ে পরিবেশন করুন।

→ ছানার জিলাপি
উপকরণ : ছানা ১ কাপ, ময়দা ১ কাপ, সুজি ৪ টেবিল চামচ, খাবার সোডা ১/৩ চা চামচ, চিনি ১ কাপ, তেল পরিমাণ মতো, দারুচিনি পছন্দ মতো।

প্রণালী : একটি পাত্রে চিনি ও পানি মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করে সিরা বানিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে ময়দা, ছানা, সুজি, তেল ও সোডা মিশিয়ে নিতে হবে। এরপর পানি ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। পানির পরিমাণটা এমন হবে যাতে মিশ্রণটা খুব ঘন বা পাতলা না হয়। প্লাস্টিকের বোতলে অথবা মোটা সুতি কাপড়ে ফুটা করে মিশ্রণটি ভরে নিতে পারেন।

এরপর কড়াইয়ে মাঝারি আঁচে তেল ভালো করে গরম করে নিন। মিশ্রণটি ধীরে ধীরে ঘুরিয়ে জিলাপির প্যাঁচের মতো বানিয়ে নিন। সেই জিলাপি ভেজে এক পাশ লাল হয়ে গেলে উল্টে দিয়ে দু’পাশ সমানভাবে লাল করুন। ভাজা জিলাপিগুলো রসে ভিজিয়ে রাখুন আধঘণ্টা। রসে ভিজে নরম হয়ে গেলে সেগুলো একটি পাত্রে তুলে রাখুন। গরম গরম পরিবেশন করুন মজাদার ছানার জিলাপি।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7007
Post Views 104