MysmsBD.ComLogin Sign Up

এলোমেলো জীবনকে বদলে দিতে চাইলে....

In লাইফ স্টাইল - Nov 30 at 10:50am
এলোমেলো জীবনকে বদলে দিতে চাইলে....

কাজের তালিকা
রাতে ঘুমানোর আগে পরের দিনের তিনটি গুরুত্বপূর্ণ কাজের তালিকা করুন। সকাল হলে ব্যস্ত হয়ে পড়ুন সেই তালিকা ধরে। রাতে আবার তালিকা প্রস্তুত করুন পরের দিনের জন্য।

অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন
অফিসে টেবিল থেকে উঠলেই অপ্রয়োজনীয় যেকোনো একটা জিনিস ফেলে দিন। চা খাবেন বা বাথরুমে যাবেন, ওঠার সময় টেবিল থেকে একটি অপ্রয়োজনীয় কাগজ ঝুড়িতে ফেলে দিন। এভাবে প্রতিবার কিছু না কিছু অকাজের জিনিস কমিয়ে আনুন।

থালা ধুয়ে ফেলুন
খাওয়া শেষে নিজের থালা নিজেই ধুয়ে ফেলুন। রান্নাঘরের সিংকও পরিষ্কার করুন। যদি সিংকে আরো নোংরা বাসন থাকে, সেগুলোও ধুয়ে ফেলুন।

ময়লাকে ‘না’
বাড়ির যে কক্ষেই যান না কেন, সেখানে পড়ে থাকা ময়লা তুলে ফেলে দিন। অফিসেও কাজটি করা যেতে পারে। যা দরকার নেই, তা থাকার দরকার কী?

কাপড় যথাস্থানে
বাড়ি ফিরে কাপড় খুলে যেখানে-সেখানে ফেলে রাখবেন না। ময়লা হলে তা ধোয়ার জন্য ঝুড়িতে রাখুন। বিছানা বা সোফায় ফেলে রাখলে ঘরটা এলোমেলো লাগবে। টেবিল বা বিছানার মতো সমতল অংশগুলো সব সময় পরিষ্কার রাখুন। এসব স্থানে চোখ বেশি যায়।

ই-মেইল ব্যবহার
ই-মেইল ব্যবহারে একটু সচেতন হতে হবে। কোনো ই-মেইল সামান্য দরকারি হলে তা অবহেলায় ফেলে না রেখে একপলক দেখে নিন। হয়তো প্রয়োজন নেই। আসলে এটা নিজেকে গুছিয়ে নেওয়ার চর্চা।

সাপ্তাহিক ছুটিতে
এদিন বাড়ির যাবতীয় এলোমেলো জিনিসপত্র গুছিয়ে ফেলুন। এ জন্য খুব বেশি সময় নষ্ট করতে হবে না। ঘরে অতিরিক্ত জুতা থাকলে ফেলে দিন।

ছুটি কাটান
প্রতি তিন মাস পরপর ছুটি কাটান। দূরে কোথাও ঘুরে আসুন। এ সময়ের মধ্যে ভাবুন—জীবনটাকে আরো কিভাবে সাধারণ করে তোলা যায়?

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7092
Post Views 135