MysmsBD.ComLogin Sign Up

সফল অর্থব্যবস্থাপনার জন্য গড়ে তুলুন এই ৩টি অভ্যাস

In লাইফ স্টাইল - Nov 27 at 10:26am
সফল অর্থব্যবস্থাপনার জন্য গড়ে তুলুন এই ৩টি অভ্যাস

সফল ব্যবসায়ী হতে হলে অর্থের হিসেবটাও সফলভাবে রাখতে হবে আপনাকে। তাই না? অর্থ ব্যবস্থাপনা একটি কঠিন দক্ষতার বিষয়। আপনি যখন একজন উদ্যোক্তা তখন আপনাকে সামলাতে হবে প্রতিষ্ঠানের প্রতিটি দিক। সকল প্রয়োজন তখনই পূরুণ করা সহজ হবে যখন আপনার হাতে থাকবে অর্থ। যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমেই একমাত্র এটি করা সম্ভব। সফলতার সূত্র লুকিয়ে আছে এখানেই।

• প্রতিষ্ঠানের অর্থ যথাযথভাবে ব্যবহার করতে এবং অর্থ সমাগম বাড়াতে গড়ে তুলুন এই ৩টি অভ্যাস....

সঞ্চয় মানসিকতা
সুস্থ আর্থিক জীবনযাপনের জন্য অর্থ সঞ্চয় করা খুবই জরুরি। এটি যেমন আপনার ব্যক্তিজীবনের জন্য সত্য তেমনি সত্য আপনার ব্যবসার জন্যেও। নতুন ব্যবসার শুরুতে হয়ত আপনার পক্ষে সঞ্চয় করা সম্ভব হবে না। কারণ আপনি যা আয় করবেন তার সিংহভাগই চলে যাবে ঋণশোধ করতে বা পুনঃবিনিয়োগে।

কিন্তু সঞ্চয় থাকতে হবে আপনার পরিকল্পনায়। একবার ঋণ করে ব্যবসা শুরু করেছেন। আবার বড় বিনিয়োগের প্রয়োজন হলে নিশ্চয়ই আবারো ঋণ করবেন না! তাই অল্প অল্প করে টাকা জমানো শুরু করুন। প্রতিমাসে সঞ্চয় করুন। অর্থ সঞ্চয় হোক আপনার নিয়মিত অভ্যাস।

মিতব্যায়ী হন
আপনি যখন একজন উদ্যোক্তা তখন ইচ্ছেমত খরচ করা আপনার জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকারক। অন্যের অধীনে কাজ করার সময় আপনি মাসিক চুক্তিতে আয় করেন। তখন আপনি নিশ্চিত জানেন যে, মাস শেষে কী পরিমাণ অর্থ আপনি পাবেন। কিন্তু নিজের ব্যবসায় উপার্জন নির্দিষ্ট হয় না কখনো। তাই বুঝে শুনে খরচ করা উচিত।

নতুন ব্যবসায়ী হিসেবে ব্যবসা ভালমত দাঁড় করানোর আগে স্বাধীনমত খরচ করা মোটেই ঠিক নয়। প্রতিষ্ঠানকে নিয়মানুবর্তিতায় নিয়ে আসতে মিতব্যায়িতা খুবই জরুরি।

সকল ক্রয়ের হিসেব
আপনার প্রতিটি খরচের হিসেন আপনাকে রাখতে হবে এবং অবশ্যই লিখিত রাখতে হবে। লিখিত না রাখলে মাস শেষে আপনি মেলাতে পারবেন না কোথায় কোনখাতে কত খরচ হল এবং কোন খরচ কতটা গুরুত্বপূর্ণ ছিল, কোন খরচ না করলেও চলতো অথবা কোন কর্মী আপনার অর্থের অপব্যবহার করছে কিনা। তাই অবশ্যই সকল ব্যায়ের নগদান হিসেব করতে হবে। মাস শেষে ব্যালেন্স সিট করে ফাইনাল একাউন্ট করে পরের মাস শুরু করতে হবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7092
Post Views 122