MysmsBD.ComLogin Sign Up

টেস্ট কমানোর সিদ্ধান্ত নিচ্ছে আইসিসি

In ক্রিকেট দুনিয়া - Nov 25 at 4:30pm
টেস্ট কমানোর সিদ্ধান্ত নিচ্ছে আইসিসি

ক্রিকেটে সর্বোচ্চ সংস্থা আইসিসি প্রতি বছরের টেস্ট ম্যাচের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে। প্রস্তাব তোলা হয়েছে। তাতে বছরে অন্তত ১০টি টেস্ট কমে যেতে পারে। আর এটা আইসিসি করতে চাচ্ছে ওয়ানডে ও টি-টোয়েন্টির সাথে ভারসাম্য রক্ষা করতে।

তাদের মনে হচ্ছে, প্রতি বছর অনেক বেশি খেলা হচ্ছে। তার চেয়ে টেস্ট কিছু কমিয়ে সব সংস্করণের খেলার মান ও প্রতিদ্বন্দ্বিতা আরো বাড়ানোর পরিকল্পনা তাদের।

আসলে আইসিসি প্রাথমিক ভাবে প্রস্তাব করেছিল টেস্টে দুটি স্তর করতে। তাতে ১০ টেস্ট দলের শীর্ষ পর্যায়ে থাকারা প্রথম বিভাগে খেলবে। অন্যরা দ্বিতীয় বিভাগে। কিন্তু বাংলাদেশ ও শ্রীলঙ্কা এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করে। এখন তাই এসেছে নতুন প্রস্তাব।

যতদুর জানা যায়, ইংল্যান্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন এই প্রস্তাবটা তৈরি করেছেন। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন এখন অস্ট্রেলিয়ায়। সেখানে তিনি জানান, এই প্রস্তাব জুনে লন্ডনের বার্ষিক সভায় পাশ হতে পারে। এই প্রস্তাবে অবশ্য ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার প্রতি বছর খেলা টেস্টের সংখ্যা কমতে পারে।

রিচার্ডসন ব্যাখ্যা দিয়ে জানিয়েছেন, "আমরা আসলে মাত্রাতিরিক্ত টেস্ট না খেলার বিষয়টি নিশ্চিত করতে চাই। কারণ, আমরা মনে করি অনেক দেশ টেস্ট দিয়ে আর্থিক ভাবে লাভবান হয় না। তাই অপ্রোয়জনীয় টেস্টের বোঝা কারো ওপর চাপাতে চাই না।

এখন বছরে ৪৫-৫০ টেস্ট খেলা হয়। আমারা এই সংখ্যাকে বছরে ৩৫-৪০ করতে চাই। কারণ, ওয়ানডে এবং টি-টোয়েন্টির কথাও ভাবতে হবে। আসল বেশি বেশি ক্রিকেট খেলা হচ্ছে। আমরা কম ক্রিকেট চাই। ভালো মানের এবং যৌক্তিক।"

সূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3798
Post Views 278