MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

স্বেচ্ছায় ‘মৃত্যু’ আইন পাস!

In আন্তর্জাতিক - Nov 25 at 3:25pm
স্বেচ্ছায় ‘মৃত্যু’ আইন পাস!

ছয় মাসের মধ্যে মৃত্যু নিশ্চিত হলে মর্যাদার সঙ্গে মৃত্যুও স্বাধ গ্রহণ করার আইন পাস করেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। ওয়াশিংটন ডিসির বাসিন্দাদের মধ্যে ৬৭% বাসিন্দা ‘মর্য্যাদার সঙ্গে মৃত্যু আইন ২০১৫’ সমর্থন করে এর পক্ষে ভোট দিয়ে ‘ডেথ উইথ ডিগনিটি অ্যাক্ট ২০১৫’ পাস করেছে।

ওয়াশিংটন ডিসিতে এই আইন পাসের মধ্যে দিয়ে মৃত্যু পথযাত্রী রোগীদেরকে চিকিৎসা সহায়তায় মৃত্যু নিশ্চিত করা হবে।

ওয়াশিংটন ডিসির পুর্বে ক্যালিফোর্নীয়াম ওরেগিন, ওয়াশিংটন, ভারমন্ট এবং মন্টানা রাজ্যে এই আইন প্রচলিত রয়েছে। ওয়াশিংটন ডিসি যুক্তরাষ্ট্রের মধ্য ৬ষ্ঠ রাজ্য যেখানে ‘ডেথ উইথ ডিগনিটি অ্যাক্ট ২০১৫’ কণ্ঠভোটে পাস করা হয়েছে। নভেম্বর মাসের ১ তারিখে অনুষ্ঠিত এই ভোট শেষে ওয়াশিংটন ডিসি কাউন্সিল মেম্বার মেরি চেহ বলেন, এই আইন পাসের মধ্যে দিয়ে নিশ্চিত মৃত্যু পথযাত্রীদের কষ্ট লাঘব করার জন্য রোগীদের স্বেচ্ছায় শান্তিপূর্ণ মৃত্যু চিকিৎসা সহায়তায় নিশ্চিত করা হবে।

এই পদ্ধতির মধ্যে ৬ মাসের মধ্যে মৃত্যু নিশ্চিত রোগীদের পক্ষ থেকে চিকিৎসকের বরাবরে স্বেচ্ছায় মৃত্যুর মৌখিক অনুরোধ করতে হবে। এই অনুরোধের পর একটি নির্দিষ্ট সময় অপেক্ষা করার পর আবারো মৌখিক অনুরোধ জানাতে হবে। দ্বিতীয় মৌখিক অনুরোধের পর লিখিত অনুরোধ জানাতে হবে।

লিখিত অনুরোধ জানানোর পর একটি নির্দিষ্ট সময় অপেক্ষা করার পর সর্বনিম্ম ৪৮ ঘণ্টা পরে চিকিৎসক প্রেসক্রিপশন লিখবেন। চিকিৎসক প্রেসক্রিপসন লেখার পর রোগী ইচ্ছা করলে ওষুধ সেবন করবেন কি করবেন না সেই সিদ্ধান্ত নিতে পারবেন।

যতক্ষন পর্যন্ত রোগী সিদ্ধান্ত না নিবেন ততক্ষন পর্যন্ত এই ওষুধ হাসপালে/ফার্মাসীতে রোগীর তৈরি থাকবে। রোগী চুড়ান্ত সিদ্ধান্ত নেয়ার পর একটি উপযুক্ত সময়ে রোগীকে স্বেচ্ছায় মৃত্যুর ওষুধ প্রদান করা হবে।

মৃত্যুর সিদ্ধান্ত গ্রহণকারী রোগীকে প্রথমে সচরাচর বড় ডোজের ঘুমের ওষুধের সঙ্গে মিশ্রন করে মৃত্যুর ওষুধ প্রদান করা হয়। ওষুধ প্রদানের কয়েক মুহুর্তে রোগী গভীর ঘুমে অচেতন হয়ে পড়লে দুই মিনিটের মধ্যে রোগীকে ইনজেকশনের মাধ্যমে পুর্ণাঙ্গ ওষুধ প্রদান করা হয়।

ঘুমের ওষুধ প্রদানের পর বেশির ভাগ রোগীই শান্তিপুর্ণ ভাবে ঘুমিয়ে পড়েন এবং ১০ মিনিটের মধ্যে শান্তিপূর্ণ ভাবে মৃত্যুর কোলে ঢলে পড়েন। তবে এর ব্যতিক্রমও ঘটে মাঝে মধ্যে।

কোন কোন রোগী মৃত্যুর কোলে ঢলে পড়তে ১ থেকে ৩ ঘণ্টা সময় নেন। আবার কোন কোন সর্বোচ্চ ৬ ঘণ্টা পর্যন্ত সময় নেয়।

তবে সময় যতই নিক না কেন পুরোটা সময় রোগী শান্তিপুর্ণ ভাবে ঘুমিয়ে থাকেন বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

Googleplus Pint
Noyon Khan
Posts 3359
Post Views 117