MysmsBD.ComLogin Sign Up

শচীনকে ছাড়িয়ে যাবেন কোহলি!

In ক্রিকেট দুনিয়া - Nov 24 at 9:11pm
শচীনকে ছাড়িয়ে যাবেন কোহলি!

পেলে না ম্যারাডোনা, কে সেরা? এক পক্ষ বলেন ফুটবলের রাজা পেলে। আরেক পক্ষের দাবি, পেলে যদি রাজা হন তবে ম্যারাডোনা ফুটবলের রাজপুত্র। ফুটবলে এই দুজনের অবদান কম বেশি সবার জানা। ম্যারাডোনার দুর্ধর্ষ খেলা অনেকে দেখেছেন বলেই তারা ম্যারাডোনাকে সেরা মানেন; কিন্তু ফুটবল ইতিহাস পেলেকে ঠাঁই দিয়েছে সবার ওপরে। ফুটবল মানেই পেলে। আর পেলে মানেই ফুটবল।

তাই পেলে-ম্যারাডোনা কে সেরা তা নিয়ে যুক্তি তর্ক করা অর্থহীন। এক সময় যখন শচীন টেন্ডুলকার আর ব্রায়ান লারা খেলতেন তখনও এই আলোচনা তুঙ্গস্পর্শী জায়গায় গিয়েছিল যে, কে সেরা? লারা না টেন্ডুলকার? টেস্টে লারার দুর্দান্ত সব ইনিংসের কারণে অনেকে টেন্ডুলকারের চেয়ে লারাকে এগিয়ে রাখতেন। ৩৭৫ এর পর অপরাজিত ৪০০ রানের ইনিংস আছে লারার। টেন্ডুলকার সেখানে অপরাজিত ২৪৮ রানের ইনিংস খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। এটাই তার টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ রানের ইনিংস।

তবে ওয়ানডে-টেস্টে রান, সেঞ্চুরি ও সর্বোপরি ১২০ কোটি মানুষের প্রত্যাশা নিয়ে সবসময় খেলতে হয়েছে টেন্ডুলকারকে। এসব বিবেচনায় এগিয়ে থাকতেন টেন্ডুলকারই। লারা-টেন্ডুলকার তুলনা শেষ হওয়ার পর কিছু সময়ের জন্য রিকি পন্টিংয়ের সঙ্গে তুলনা উঠতে শুরু করলো টেন্ডুলকারের। যদিও এই তুলনা বেশি দিন টেকেনি।

তবে টেন্ডুলকারের সঙ্গে তুলনা করা এখনো শেষ হয়নি। এখন তার সঙ্গে তুলনা করা হচ্ছে, ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকে। বলা হচ্ছে, কোহলি এক সময় ছাপিয়ে যাবেন টেন্ডুলকারকে। তা কোহলির যে পারফরম্যান্স তাতে এরকম ভবিষ্যত বাণীকে উড়িয়েও দেওয়া যাচ্ছে না।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান টেন্ডুলকার-কোহলির মধ্যে দারুন যুক্তি দিয়ে তুলনা টেনেছেন। ইমরান তার ক্যারিয়ারে শেষের দিকে খুব কাছে থেকে দেখেছেন টেন্ডুলকারকে। বর্তমানে কোহলি যেভাবে তিন ফরম্যাটে নিজেকে নিংড়ে দিচ্ছেন সেটা দেখে ইমরান বলছেন, ‘টেন্ডুলকারের থেকে কোহলি মানসিকতায় এগিয়ে। তারা দুজনই খুব প্রতিভাবান। ওদের টেকনিকও খুব ভালো। একেবারে নিখুঁত বলা চলে। তবে টেম্পারামেন্ট কোহলির বেশি। প্রবল চাপের মধ্যে মাথা ঠান্ডা রেখে খেলতে পারে। টেন্ডুলকারকে অনেক সময় চাপের মুখে ভেঙে পড়তে দেখেছি।’

কোহলিতে মুগ্ধ ইমরান এও বলেছেন, যত কমপ্লিট খেলোয়াড় তিনি দেখেছেন তার মধ্যে কোহলিও একজন, ‘আমি যে কয়েকজন কমপ্লিট খেলোয়াড় দেখেছি তার মধ্যে কোহলি অন্যতম। ওর দুই পা সমান চলে। সাবলিলভাবে সব দিকে স্ট্রোক খেলতে পারে।’ কোহলি কেমন কমপ্লিট খেলোয়াড় সেটা বুঝতে বেশি দুরে যাওয়ার দরকার নেই। ইংল্যান্ডের বিপক্ষে রাজকোটে প্রথম ইনিংসে ৪০ রানের পর দ্বিতীয় ইনিংসে ম্যাচ বাঁচানো ৪৯ রানের ইনিংস খেলেন। যেটা না খেললে হয়তো ভারত ম্যাচটি হারতেও পারতো।

বিশাখাপত্মমে দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারে ১৪ তম টেস্ট সেঞ্চুরিকে কোহলি নিয়ে গেলেন ১৬৭-এ। ভারতও পেয়ে গেলো বড় রানের ভিত। পরের ইনিংসে হুড়মুড়িয়ে ভেঙে পড়লো ভারতের বিখ্যাত ব্যাটিং লাইন আপ। এর মাঝেও মাথা ঠান্ডা করে ৮১ রানের ক্যাপ্টেনস নক ইনিংস খেললেন কোহলি। ভারতও জিতে গেলো ২৪৬ রানের বড় ব্যবধানে।

নেতৃত্ব পাওয়ার পর থেকে কোহলির পারফরম্যান্স উর্ধ্বমুখী। এরই মাঝে ১৪টি সেঞ্চুরি হয়ে গেছে ৫০ টেস্টে। টেন্ডুলকারের রয়েছে ৫১টি সেঞ্চুরি। তার পাশে বসতে কোহলির চাই আরো ৩৭টি সেঞ্চুরি। একটা জায়গায় এখনই টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন কোহলি। ৫০ টেস্টে লিটল মাষ্টারের সেঞ্চুরি ছিল ১১টি। ২০০ টেস্টে ৩২৯ ইনিংসে টেন্ডুলকার রান করেছেন ১৫,৯২১। ৫১ সেঞ্চুরির বিপরীতে ফিফটি রয়েছে ৬৮টি। গড় ৫৩.৭৮। কোহলি ইতোমধ্যে ১৪টি করে ফেলেছেন। কিন্তু যেভাবে ছুটছে ভারত অধিনায়কের ব্যাট, এই ধারা বজায় থাকলে টেন্ডুলকারকে পেছনে ফেলা অসম্ভব বলে মনে হচ্ছে না।

ওয়ানডেতে আরো দুর্ধর্ষ কোহলির পারফরম্যান্স। ১৭৬ ওয়ানডে খেলে এরইমাঝে তুলে নিয়েছেন ২৬সেঞ্চুরি। ফিফটি রয়েছে ৩৮টি। গড় ৫২.৯৩। বয়স মাত্র ২৮। ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি ক্যারিয়ারকে ১২ বছর টানতে পারলে কোন উচ্চতায় পৌঁছবেন ভাবা যায়? ৪৬৩ ওয়ানডে খেলে ১৮,৪২৬ রান করেছেন টেন্ডুলকার।

তার আশেপাশে আর কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং রয়েছেন অনেক পেছনে। ৩৭৫ ম্যাচে ৩০ সেঞ্চুরির সৌজন্যে তার রান ১৩,৭০৪। কোহলি ১৭৬টি ওয়ানডে খেলেছেন। টেন্ডুলকার বা পন্টিং ১৭৬টি ওয়ানডে খেলার সময় তাদের পারফরম্যান্স কেমন ছিল সেটা বিবেচনায় নিলে তারা দুজনই কোহলির চেয়ে পিছিয়ে।

৪০ বছরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন টেন্ডুলকার। সেটা পুরণ করতে কোহলির এখনো এক যুগ বাকি। এই সময়ে অনেক কিছুই নিজের করে নেওয়া সম্ভব। এটা তিনি কতটা পারবেন সেটা তার পারফর্মের ওপর অনেকটাই নির্ভর করবে। এর বাইরে ফিটনেসের ব্যাপারও থাকবে। চোটমুক্ত থাকাটা জরুরি। এসব কিছু নিজের অনুকুলে পেলে টেন্ডুলকারকে হয়তো ছাড়িয়েও যেতে পারেন কোহলি!

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7106
Post Views 261