MysmsBD.ComLogin Sign Up

এবারের বিপিএলে চ্যাম্পিয়ন হবে কোন দল?

In ক্রিকেট দুনিয়া - Nov 24 at 1:19pm
এবারের বিপিএলে চ্যাম্পিয়ন হবে কোন দল?

মাঝপথে এসেছে বিপিএল। আর এর মধ্যেই সংলাপ এবারের বিপিএলে শিরোপা জিতবে কোন দল? বিপিএলের জমজমাট শেষ বা ফাইনাল পর্ব দেখার অপেক্ষা। কে হবে চ্যাম্পিয়ন। সেটা নির্ধারিত হবে এ পর্বে। ইতোমধ্যে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার খারাপ অবস্থার জন্য বিপিএল যে এবার পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন তা নিশ্চিত।

সাত ম্যাচে যাদের এক জয় তাদের আর শিরোপা ধরে রাখার কী যোগ্যতা থাকছে? তা ছাড়া এর আগের দুই আসরের চ্যাম্পিয়ন ছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। যেহেতু বিপিএলে টিকে নেই দলটি। ফলে চতুর্থ আসরে নতুন চ্যাম্পিয়নের অপেক্ষাই এখন। তবে পয়েন্ট টেবিলে ওঠানামা রয়েছে বেশ ক’টা দলের। ফলে শিরোপা লড়াই যে হবে জমজমাট তা আর বলার অপেক্ষা রাখে না।

এ দিকে ঢাকা, বরিশাল ও খুলনা। এ তিন ঢাকার প্রথম পর্বের পয়েন্ট তালিকার শীর্ষে থেকে চট্টগ্রামে পৌঁছেছিল। এবার ওই পর্ব শেষ করে ফেরার তালিকায় শীর্ষস্থান ধরে রেখেই ফিরছে খুলনা। তবে একা সে নয়। ওই শীর্ষস্থানে রয়েছে আরো এক দল-রংপুর রাইডার্স। দুই দলের পয়েন্টই ১০ করে। তবে খুলনা রংপুরের চেয়ে খেলেছে একটি ম্যাচ কম। এ ছাড়া ঢাকার পয়েন্ট ৮। অর্থাৎ চট্টগ্রাম পর্বে মাত্র একটি ম্যাচেই জিততে সক্ষম হয়েছে সাকিব আল হাসানের দল। শীর্ষে থাকা আরেক দল বরিশালের অবস্থাও নাজুক। চট্টগ্রামের জহুর আহমেদে একটি ম্যাচও জিততে পারেনি তারা। তবে উন্নতি হয়েছে চট্টগ্রাম ভাইকিংসের। হোমে তিন ম্যাচ জিতে এগিয়ে গিয়েছে তামিম ইকবালের দল। অপর দলগুলোর মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অবস্থাও আগের মতোই। তবে টানা হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে পেরেছে তারা চট্টগ্রামে।

ঢাকায় কাল থেকে শুরু হয়ে যাচ্ছে শেষ বা ফাইনাল পর্ব। উত্তেজনাপূর্ণ এ পর্বে নিশ্চিত হবে এবারের শিরোপা কার। বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা যে আর এ রেসে নেই এটা নিশ্চিত। মাশরাফির দলটির দুরবস্থার আর অন্ত নেই। এ নিয়ে দলেও দেখা দিয়েছে দ্বিধা-দ্বন্দ্ব। চেষ্টা চলছে সব মিটিয়ে অন্তত সম্মান বাঁচুক এ আর কী। কিন্তু গুরুত্বপূর্ণ এ পর্বে তা কতটুকু রক্ষা হবে তা বোঝা মুশকিল।

এবার রান সংগ্রহে শীর্ষে রয়েছেন ঢাকা ডায়নামাইটসের মেহেদি হাসান মারুফ। সাত ম্যাচে ২৪৪ রান সংগ্রহ করেছেন তিনি। এরপর মুশফিকুর রহীমের অবস্থান। সমান ম্যাচে ২৩৬ রান করেছেন তিনি। শাহরিয়ার নাফীস এর পরে। তার রান ২২৩। এরপর তামিম (২২৩) ও মুমিনুলের (২১৬) অবস্থান। ফলে বিপিএলের সূচনা থেকেই বিদেশী ক্রিকেটারেরা খেললেও শীর্ষ পাঁচে নেই কোনো বিদেশী ব্যাটসম্যান। এটা বাংলাদেশের জন্য আশাব্যঞ্জক। বল হাতে অবশ্য এ চিত্র বদলে গেছে। এক স্পিনার শীর্ষে ১৪ উইকেট নিয়ে।

তিনি চট্টগ্রাম ভাইকিংসের আফগান ক্রিকেটার মোহাম্মদ নবি। ১৪ উইকেট নিয়ে আরেক ক্রিকেটার শীর্ষে রয়েছেন। তিনি ঢাকার মোহাম্মদ শহীদ। তবে এ দুইয়ের পার্থক্যটা ধরা হয়েছে বোলিংয়ে রান দেয়া, গড়ের পরিসংখ্যান বিশ্লেষণ করে। ১৩ উইকেট নিয়ে তৃতীয় স্থানে খুলনা টাইটানসের শফিউল। এ ছাড়া শহীদ আফ্রিদি,জুনায়েদ খান ও তাসকিন আহমেদও লাভ করেন ১১ করে উইকেট।

ঢাকা মিরপুর শেরেবাংলায় কাল বিপিএলের চলমান আসরের ২৫তম ম্যাচ দিয়ে শুরু হবে শেষ পর্বের। এতে অংশ নেবে রংপুর রাইডার্স ও রাজশাহী কিংস। দ্বিতীয় ম্যাচে অংশ নেবে বরিশাল কিংস ও খুলনা টাইটানস।

পয়েন্ট তালিকা....


তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7036
Post Views 513