MysmsBD.ComLogin Sign Up

বিপিএলের সেরা খেলোয়াড়ের লড়াইয়ে এগিয়ে নবি

In ক্রিকেট দুনিয়া - Nov 23 at 6:19pm
বিপিএলের সেরা খেলোয়াড়ের লড়াইয়ে এগিয়ে নবি

২০১২ প্রথম বিপিএলের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান। দল ছিল খুলনা রয়েল বেঙ্গলস। ২০১৩ দ্বিতীয় বিপিএলের সেরাও সাকিব। সেবার দল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। বিরতির পর ২০১৫ তে হলো তৃতীয় বিপিএল। বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব নন। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আশার জাইদি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন। প্রতিবারই ব্যাটে-বলে ক্ষুরধার পারফরম্যান্সে অলরাউন্ডারই হয়েছেন আসরের সেরা। এবারও বুঝি সেটাই হতে যাচ্ছে। এবারও এখন পর্যন্ত প্রতিযোগিতায় নেই সাকিব। কিন্তু আসরের প্রায় অর্ধেকটা শেষে আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবিই সবার থেকে এগিয়ে।

সবার থেকে বলতে আরো যারা নামী দামী অলরাউন্ডার আছেন তাদের চেয়ে। আফগান টেন্ডুলকার বলে আদর করে ডাকা হয় নবিকে। ৩১ বছরের খেলোয়াড় আগে ছিলেন দেশটির অধিনায়ক। এখন পদ না থাকলেও ওই দেশের সেরা অলরাউন্ডার নবি।

আগেও বিপিএল খেলেছেন নবি। কিন্তু এবার সবচাইতে উজ্জ্বল। মনে করুন চিটাগং ভাইকিংসের শেষ দুটি ম্যাচ। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১৮৪ রানের টার্গেট দিল। ২৪ বলে অপরাজিত ৪৬ রানে দলকে জয়ের বন্দরে নিয়েছিলেন নবি। ম্যাচের সেরা তিনি।

মঙ্গলবার বল হাতে বরিশাল বুলসকে ধসিয়ে দিলেন ২ ওভারের মধ্যে ৩ উইকেট নিয়ে। ম্যাচে ৩ ওভারে ১৬ রানে ৩ উইকেট। কিংবা মনে করুন চট্টগ্রামে রাজশাহী কিংসের বিপক্ষে চিটাগংয়ের ১৯০ রান করা ম্যাচটির কথা। ওই জেতার ম্যাচে মাত্র ৩৭ বলে ৬টি করে চার-ছক্কার তাণ্ডবে হার না মানা ৮৭ রানের ইনিংস খেলে আগেই তো নবি হারিয়ে দিয়েছিলেন প্রতিপক্ষকে। ম্যাচের সেরাও হয়েছিলেন।

অথবা আসরের প্রথম ম্যাচের দিকেই তাকান। ২৪ রানে ৪ উইকেট নিয়ে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হারের যাত্রাটা তো তিনিই শুরু করিয়ে দিয়েছিলেন। ম্যান অব দ্য ম্যাচও হয়েছিলেন। তার সমান ৩ বার ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার এই আসরে কেউ পাননি।

ব্যাটে-বলে সমান দুর্ধর্ষ ফর্ম এখন নবির। ৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকার শীর্ষে যুগ্ম ভাবে এই অফ স্পিনার। এক ম্যাচে ৪ উইকেট। ৩ ম্যাচে ৩টি করে। গড় ১১.৮৫। ইকোনোমি ৬.১৪। অসাধারণ। ব্যাটিংয়ে ৬ ইনিংসে ৪৯.০০ গড়ে ১৯৬ রান। এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকের সাথে ৪৬ রানের পার্থক্য।

এখন যখন জানবেন অন্য অলরাউন্ডারদের সাথে তার দূরত্ব কতোটা তখন নবিকে আরো এগিয়ে রাখতে বাধ্য হবেন। সাকিবের কথা শুনুন আগে। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক ৭ ম্যাচে ৯৩ রান করেছেন। উইকেট নিয়েছেন মাত্র ৫টি। অলরাউন্ড নৈপুণ্যে নবির কাছাকাছি বলতে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদ উল্লাহ। ৭ ম্যাচে ১৬৮ রান তার। আছে ৮টি উইকেট।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সোহেল তানভির ৮ ম্যাচে ৯ উইকেট নেওয়ার পাশাপাশি ৮৬ রান করেছেন। শহীদ আফ্রিদি ৬ ম্যাচে ১১ উইকেট নিলেও রান করেছেন ৫৪। আরো অলরাউন্ডার আছেন। কিন্তু এই মুহূর্তে নবির সাথে লড়ার মতো অবস্থানে নেই তারা। তাহলে শেষ পর্যন্ত এবারের সেরা কি নবিই?

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7055
Post Views 637