MysmsBD.ComLogin Sign Up

তুলসী কি চুল পড়া রোধ করে?

In রূপচর্চা/বিউটি-টিপস - Nov 23 at 1:41pm
তুলসী কি চুল পড়া রোধ করে?

ভেষজ উপাদান হিসেবে তুলসী বেশ কার্যকর। এই উপাদান শুধু চুল পড়া রোধই করে না, এটি একবার ব্যবহারে চুলের রুক্ষতা দূর হয়, চুল ঝলমলে ও মসৃণ হয়। এতে রয়েছে ভিটামিন এ, সি, ই ও কে—যেগুলো একসঙ্গে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে, যা চুলের গোড়া শক্ত করে ও চুল পড়া কমায়। আর এর প্রোটিন ও আয়রন মাথার ত্বকের অক্সিজেন সরবরাহ বাড়িয়ে দেয়, যা দ্রুত নতুন চুল গজাতে সাহায্য করে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান মাথার তালুর সংক্রমণ দূর করে এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে, এর ফলে খুশকি হয় না। অন্যদিকে এর মিনারেল ও ক্যারোটিন চুল মসৃণ করে, যার ফলে চুল ভেঙে যাওয়ার সমস্যা দূর হয়।

• চুলে কীভাবে তুলসী পাতা ব্যবহার করবেন, তার কয়েকটি ধাপের পরামর্শ নিচে দেওয়া হয়েছে। একনজরে চোখ বুলিয়ে নিন....

প্রথম ধাপ
প্রথমে ১৫ থেকে ২০টি তুলসী পাতা ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। এবার রোদে ভালো করে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করুন।

দ্বিতীয় ধাপ
এবার এক চা চামচ তুলসী পাতার গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ আমলকীর গুঁড়া মিশিয়ে নিন। এর সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে সারা রাত এভাবে রেখে দিন।

তৃতীয় ধাপ
সকালে একটি কাঁটাচামচ দিয়ে মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে এক চা চামচ অলিভ অয়েল, পাঁচ ফোঁটা রোজমেরি অয়েল ও পাঁচ ফোঁটা আমন্ড অয়েল দিন। সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করুন।

চতুর্থ ধাপ
চিরুনি দিয়ে চুল ভালো করে আঁচড়ে নিন, যাতে চুলে কোনো ধরনের জট না থাকে। এ ক্ষেত্রে মোটা চিরুনি ব্যবহার করতে পারেন।

পঞ্চম ধাপ
চুল হালকা ভিজিয়ে নিন। এবার ছোট ছোট ভাগ করে চুলে ও মাথার ত্বকে মিশ্রণটি ভালো করে লাগান। এ ক্ষেত্রে ব্রাশও ব্যবহার করতে পারেন।

ষষ্ঠ ধাপ
মাথার তালু পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার চুল পেঁচিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। একটি শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে নিন।

সপ্তম ধাপ
এভাবে এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। বেশি করে কন্ডিশনার লাগান। ভালো ফল পেতে মাসে অন্তত দুবার এই প্যাক ব্যবহার করুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7007
Post Views 123