MysmsBD.ComLogin Sign Up

বল টেম্পারিংয়ের অভিযোগে ফেঁসে গেলেন ডু প্লেসিস

In ক্রিকেট দুনিয়া - Nov 22 at 6:02pm
বল টেম্পারিংয়ের অভিযোগে ফেঁসে গেলেন ডু প্লেসিস

দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ফাফ ডু প্লেসিসের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ প্রমাণিত হয়েছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

তবে বড় কোনো শাস্তি পেতে হচ্ছে না প্রোটিয়া অধিনায়ককে। খেলতে পারবেন অ্যাডিলেড টেস্ট। হোবার্ট টেস্টের ম্যাচ ফির পুরোটাই জরিমানা করা হয়েছে। পাশাপাশি নামের পাশে যোগ হয়েছে ৩ ডিমেরিট পয়েন্ট। আগামী ২ বছরের মধ্যে ৪ বা তার বেশি ডেমেরিট পয়েন্ট পেলে ডু প্লেসিসউপর নিষেধাজ্ঞার খড়গ নেমে আসবে।

আইসিসির চোখে, ‘বলের কন্ডিশন পরিবর্তন করা’ ক্রিকেট আইন ভঙ্গের সামিল। নিয়ম অনুযায়ী বল ‘পলিশ’ করতে পারবেন ক্রিকেটাররা। কিন্তু কৃত্রিম বস্তু কিংবা উপাদান ব্যবহার করতে পারবেন না। হোবার্ট টেস্টের ভিডিও পর্যবেক্ষণ করে আইসিসি জানিয়েছে, ফাফ মুখের লালা কিংবা মিষ্টি কোনো অবশিষ্টাংশ দিয়ে বল পলিশ করতে ব্যবহার করেছিলেন। কৃত্রিম বস্তু বা উপাদান ব্যবহার করায় ফাফের বিরুদ্ধে লেভেল ২ ভঙ্গের অভিযোগ আনা হয় এবং শাস্তিস্বরূপ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে।


এদিকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করেছে ‍ডু প্লেসিস আইসিসির দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন। এজন্য ৪৮ ঘন্টা সময় পাচ্ছেন তিনি।

প্রসঙ্গত হোবার্ট টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাথা তুলে দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউটের পর দ্বিতীয় ইনিংসে ১৬১ রানে শেষ হয় অসিদের ইনিংস। দুই ইনিংসেই প্রোটিয়া বোলারদের একের পর এক আক্রমণে অসি ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত ছিলেন। ম্যাচের পর সংবাদ সম্মেলনে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ডু প্লেসিসের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আনা হয়। এরপরই আইসিসি ভিডিও ফুটেজ পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7055
Post Views 221