MysmsBD.ComLogin Sign Up

আজানে বিধি-নিষেধ : ইসরায়েলকে হামাসের হুঁশিয়ারি!

In আন্তর্জাতিক - Nov 21 at 8:08pm
আজানে বিধি-নিষেধ : ইসরায়েলকে হামাসের হুঁশিয়ারি!

সম্প্রতি আজানের উপর বিধিনিষেধ আরোপের উদ্যোগ নিয়েছে ইসরায়েল। এমন ঘোষণার পর হামাস প্রধান খালেদ মেসাল দেশটিকে সতর্ক করে বলেছেন, আগুন নিয়ে খেলছে ইসরায়েল।

রোববার এক বিবৃতিতে মেসাল বলেন, এ ধরনের ঘোষণা দিয়ে আরব এবং ইসলামিক দেশগুলোতে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি করেছে ইসরায়েল।

গত সপ্তাহে ইসরায়েলের পার্লামেন্টে দুটি বিল উত্থাপন করা হয়। একটি বিলে পশ্চিম তীরের অবৈধ বসতি স্থাপনকারীদের উচ্ছেদ করার একটি কর্মসূচী বন্ধ করার কথা বলা হয়েছে আর অপর বিলটিতে আজানের উপর মূলত মুসলিমদের উপর বিভিন্ন বিধিনিষেধ আরোপের কথা বলা হয়েছে।

ওই বিলে দৈনিক ৫ বার মসজিদ থেকে আজান দেয়ার ওপর বিধিনিষেধের কথা বলা হয়েছে। অথচ ইসরায়েলের মোট জনগোষ্ঠীর ২০ ভাগই আরব এবং এদের অধিকাংশই মুসলমান।

এদিকে, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়েও মন্তব্য করেছেন হামাস প্রধান। কেননা নির্বাচনী প্রচারণায় ট্রাম্প সব সময়েই ইসলাম এবং মুসলিমদের নিয়ে নানা ধরনের বিদ্বেষমূলক মন্তব্য করেছেন।

মেসেল বলেছেন, ‘আমরা স্বীকার করি অভ্যন্তরীন এবং আন্তর্জাতিক পরিবর্তন ফিলিস্তিন ইস্যুকে বেশ প্রভাবিত করছে। কিন্তু জনগণের প্রতিরোধ শক্তিও একটা সময় ইতিহাস গড়ে তোলে। আমরা আমাদের মনোবল দিয়ে পরিবর্তন ঘটাবো।’

সাবেক ব্যর্থ মার্কিন প্রশাসকদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করে পররাষ্ট্রনীতি পরিবর্তনের জন্য ট্রাম্পকে আহ্ববান জানিয়েছেন খালেদ মেসাল।

Googleplus Pint
Noyon Khan
Posts 3482
Post Views 237