MysmsBD.ComLogin Sign Up

সূর্যের চেয়েও গোল!

In বিজ্ঞান জগৎ - Nov 21 at 3:18pm
সূর্যের চেয়েও গোল!

আমাদের সৌরজগতে সবচেয়ে গোলাকৃতি বস্তু কোনটি? গবেষকেরা দীর্ঘদিন ধরে মহাকাশের বিভিন্ন বস্তু ও গ্রহের কাঠামো নিয়ে গবেষণা করছেন। তাঁদের মতে, সৌরজগতের সবচেয়ে গোলাকৃতি সূর্যের। কিন্তু সম্প্রতি গবেষকেরা সূর্যের চেয়েও গোলাকার একটি নক্ষত্রের সন্ধান পেয়েছেন।

পৃথিবী থেকে পাঁচ হাজার আলোকবর্ষ দূরের ওই নক্ষত্রকে গবেষকেরা নাম দিয়েছেন ‘কেপলার ১১১৪৫১২৩’। এটি আকারে সূর্যের দ্বিগুণ। জার্মানির ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট ফর সোলার সিস্টেম রিসার্চ ও জিটিনজেন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার কেপলার স্পেস টেলিস্কোপ দিয়ে নক্ষত্রটি প্রায় চার বছর পর্যবেক্ষণ করেন গবেষকেরা।

সায়েন্স অ্যাডভান্সেস সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণাসংক্রান্ত নিবন্ধ। ওই নিবন্ধে বলা হয়েছে, প্রতি ২৭ দিনে সূর্য আবর্তিত হয় এবং মেরু অঞ্চলের তুলনায় নিরক্ষরেখার দিকে ৬ দশমিক ২ মাইল বৃহৎ ব্যাসার্ধ আছে।

পৃথিবীর ক্ষেত্রে এই পার্থক্য ১৩ মাইল। তবে ‘কেপলার ১১১৪৫১২৩’ নক্ষত্রটি সূর্যের চেয়ে দ্বিগুণ বড় হওয়ায় এটি আবর্তনের গতি ধীর। সূর্যের চেয়ে তিন গুণ ধীরগতিতে আবর্তিত হয় নক্ষত্রটি।

গবেষকেরা দাবি করেছেন, পৃথিবী, চাঁদ, সূর্যসহ মহাকাশের সব বস্তুর চেয়েও গোলাকার ‘কেপলার ১১১৪৫১২৩’ নক্ষত্রটি। কেন এমন গোলাকার? গবেষকেরা বলেন, ধীরগতির আবর্তন ও চৌম্বকক্ষেত্রের কারণেই নক্ষত্রটি এমন আকার পেয়েছে।

তথ্যসূত্র: স্পেস ডটকম

Googleplus Pint
Noyon Khan
Posts 3482
Post Views 248