MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

নামাজে অট্টহাসি দিলে কি অজু নষ্ট হয়?

In ইসলামিক শিক্ষা - Nov 21 at 12:21pm
নামাজে অট্টহাসি দিলে কি অজু নষ্ট হয়?

প্রশ্ন : নামাজের বাইরে অট্টহাসি দিলে অজু যায় না। কিন্তু নামাজের ভেতর অট্টহাসি দিলে অজু যাবে কেন?

উত্তর : আপনি যে প্রশ্নটি করেছেন, সেটি আসলে একটি মতবিরোধপূর্ণ মাসয়ালা। নামাজের ভেতর অট্টহাসি দিলে নামাজ নষ্ট হবে নাকি অজু নষ্ট হবে, সেই মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে দ্বিমত রয়েছে। প্রায় সব ওলামায়ে কেরামের বক্তব্য একটাই।

সেটা হলো, এতে নামাজ নষ্ট হয়ে যাবে, যেহেতু নামাজ নষ্ট হওয়ার কারণ এখানে পাওয়া গেছে। অজু নষ্ট হওয়ার কোনো কারণ পাওয়া যায়নি। কারণ, নামাজের বাইরে যদি কেউ অজু করার পর অট্টহাসি দেয়, তাতে অজু নষ্ট হবে না। ঠিক তেমনি নামাজের ভেতরও তাঁর অজু নষ্ট হবে না। এটাই বিশুদ্ধ অভিমত।

তবে হানাফি ফিক্কির মধ্যে একদল ওলামায়ে কেরাম এটা ইশতেহাদ করেছেন। সেটা হচ্ছে এই, তাঁরা মনে করেন থাকেন যে সালাতের মধ্যে যদি কেউ অট্টহাসি দেয়, তাহলে তাঁর সালাতও নষ্ট হবে, অতিরিক্ত তাঁর অজুও নষ্ট হবে।

তাঁরা এখানে আবু আলিয়া রিহায়ী থেকে একটি মুরসাল বর্ণনার উল্লেখ করেছেন এবং এই মুরসাল বর্ণনার মধ্যে এই কথা উল্লেখ হয়েছে যে যদি সালাতের মধ্যে কেউ অট্টহাসি দেয়, তাহলে তাঁর অজু নষ্ট হয়ে যাবে। তাঁর অজু থাকবে না।

এ বর্ণনাটি মূলত সম্পূর্ণ মিথ্যা, গ্রহণযোগ্য নয়। এর ওপর ভিত্তি করে কোনোভাবেই অজু নষ্ট হবে—এমন ফতোয়া বা এ ধরনের কোনো হুকুম দেওয়ার কোনো সুযোগ নেই।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3886
Post Views 491