MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

সময় বাঁচিয়ে সব কাজ করতে চান?

In লাইফ স্টাইল - Nov 21 at 7:34am
সময় বাঁচিয়ে সব কাজ করতে চান?

সময়ের অভাবে আমরা অনেক কাজ সঠিক ভাবে করতে পারি না। প্রতিদিন কত দরকারি কাজ জমে যায়। প্রতিদিন এত কাজ করা হচ্ছে তবুও কাজ শেষ হয় না প্ল্যানিং মতো।

সময়ের সঙ্গে সঙ্গে কাজের গতি না মিললে কিন্তু সঠিক সময়ের মধ্যে কাজ সম্পূর্ণ করা সম্ভব হবে না কখনোই। প্রতিদিন আপনি কর্মক্ষেত্রে সময় পাচ্ছেন পচ্ছেন ৮ ঘণ্টা।

এর মধ্যেই আপনাকে নিয়ম অনুযায়ী, কাজের গুরুত্ব অনুযায়ী কাজগুলো সম্পন্ন করতে হবে। নতুবা সপ্তাহ শেষে মাসের শেষে আপনার ওপর অতিরিক্ত কাজের চাপ পড়ে যাবে। সময় বাঁচিয়ে যে ভাবে আপনাকে কাজগুলো করতে হবে আসুন জেনে নেই

অতিরিক্ত সময় কাজ করবে না: বাড়তি সময় নিয়ে কাজ করা প্রডাকটিভিটি বাড়ায় না, বরং কমায়। নির্দিষ্ট সময়ের মাঝে আপনার কাজ গুছিয়ে নিন। আপনি হয়তো ভাবছেন বেশিক্ষণ কাজ করে কাজগুলো গুছিয়ে নেবেন।

এই ধারণাটা ভুল। কারণ একদিকে বেশি সময় দিয়ে অন্য দিকের সময় কমিয়ে দিচ্ছেন। এত অন্যান্য কাজ জমে যাচ্ছে। সেগুলো পরদিন আবার আরো বেশি চাপে রাখবে।

‘না’ বলুন: আগের কাজকে আগে গুরুত্ব দিতে হবে। অন্যের অনুরোধ রাখতে গিয়ে নিজের কাজ জমিয়ে রাখা মোটেই উচিত নয়। অন্যকে সাহায্য করা সবসময় জরুরি কোনো বিষয় নয়। প্রত্যেকেরই নিজের কাজ নিজের করা উচিত।

আপনি অন্যকে সাহায্য করছেন। ভাবছেন, তার উপকার হচ্ছে। আসলে তা নয়। এভাবে মানুষটি পরনির্ভরশীল হচ্ছে। আপনার সময়কে, পরিকল্পনাকে নষ্ট করে এমন অনুরোধ রাখবেন না। বিনয়ের সঙ্গে ‘না’ বলুন দিন।

সব কাজ নিজে করা উচিত নয়: কাজের দায়িত্ব ভাগ করে দিন। হয়তো চান আপনার সব কাজ পারফেক্ট হোক। ভাবছেন, অন্যকে কাজ দিলেই সে গরমিল করে ফেলবে।

আসলে একা হাতে সব কাজ করতে গিয়ে আপনি কি সব কাজ পারফেক্ট করতে পারছেন? আপনার কাজগুলো আপনার হাতেই গরমিল হয়ে যাচ্ছে। তার চেয়ে বরং কাজ ভাগ করে দিন। আপনি মনিটর করার দায়িত্ব নিন।

পারফেক্ট করা ছাড়ুন: সব কাজ পারফেক্ট করা জরুরি নয়। গবেষণায় দেখা গেছে, যারা সব কাজ একেবারে পারফেক্ট করতে চান তারা প্রয়োজনের তুলনায় সব কাজে বেশি সময় ব্যয় করেন। কাজটির উদ্দেশ্য খেয়াল করতে হবে। উদ্দেশ্য পূরণ করলে সমাপ্ত করে অন্য কাজে হাত দিন। একই কাজে বেশি সময় দেয়া অনেক সময় কাজের মানকে নষ্ট করে।

কিছু কাজ করে রাখুন: কিছু কাজ থাকে যা প্রতিদিনই করতে হয়। ছবিতে একটা লোগো বসাতে হয়। সেটা রোজ করার মানে নেই। একবারে তৈরি করে সেভ করে রাখুন।

কোনো অংশ বার বার লিখতে হয় সেটার একটা ফরমেট করে রাখুন। এভাবেই সময়কে বাঁচিয়ে কাজ করুন।

পরিকল্পনামাফিক কাজ করলে আমরা অনেক কাজই যথা সময়ে শেষ করতে পারব। এতে যেমন কাজ ঠিকমতো হবে তেমনি বাড়বে প্রডাক্টিভিটি এবং কমবে বাড়তি কাজের বিড়ম্বনা।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3466
Post Views 102