MysmsBD.ComLogin Sign Up

সহকর্মীদের যে কথা বলবেন না

In লাইফ স্টাইল - Nov 20 at 4:25pm
সহকর্মীদের যে কথা বলবেন না

কর্মক্ষেত্রে পেশাদার আচরণই কাম্য। এক্ষেত্রে যে কোনো অপেশাদার আচরণ আপনার সুনাম নষ্ট করতে পারে। এক্ষেত্রে কিছু বিষয় তুলে ধরা হলো এ লেখায়, যা কর্মক্ষেত্রে সহকর্মীদের জানানোর প্রয়োজন নেই।

১. আপনার সঙ্গীর সঙ্গে সম্পর্ক নিয়ে জটিলতা হতেই পারে। মনে রাখতে হবে এসব বিষয় অতি ব্যক্তিগত। সবার সঙ্গে এসব বিষয় নিয়ে আলোচনা ভবিষ্যতে আপনার সমস্যা সৃষ্টি করতে পারে।

২. আর্থিক বিষয়ের বিস্তারিত সহকর্মীদের জানানোর প্রয়োজন নেই। আপনার আর্থিক অবস্থা ভালো কিংবা খারাপ যাই হোক না কেন, এতে গোপনীয়তা রক্ষাই সবচেয়ে ভালো উপায়।

৩. আপনার কোনো আইগত সমস্যা থাকলে সে বিষয় সহকর্মীদের সঙ্গে আলোচনার প্রয়োজন নেই। পরবর্তীতে এসব বিষয় সমস্যা তৈরি করতে পারে।

৪. আপনার ছোটখাট স্বাস্থ্যগত বিষয় নিয়ে সহকর্মীদের সঙ্গে আলোচনা করবেন না। এটি সহকর্মীদের বিরক্তির কারণ হতে পারে। এছাড়া পরে এসব বিষয় নিয়ে আপনি হাসির খোরাকও হতে পারেন। অবশ্য বড় স্বাস্থ্যগত সমস্যা হলে তা ভিন্ন বিষয়।

৫. প্রত্যেক পরিবারেই কিছু পারিবারিক সমস্যা থাকে। এসব সমস্যা সহকর্মীদের বলার কোনো প্রয়োজন নেই।

৬. যে প্রতিষ্ঠানে আপনি কাজ করছেন সে সম্পর্কে আপনার মতামত সহকর্মীদের সঙ্গে আলোচনার প্রয়োজন নেই। এছাড়া আলোচনার বাইরে রাখুন আপনার বসের ভালোমন্দ নিয়ে অনুভূতিও। পরবর্তীতে এগুলো কর্তৃপক্ষের নজরে আসলে বিপদ হতে পারে।

৭. আপনার ভবিষ্যত পেশাদার জীবনে উন্নতির পরিকল্পনা থাকলেও তা গোপন রাখুন। এটি সবাইকে বলে বেড়ালে সমস্যা হতে পারে।

৮. রাজনৈতিক আলোচনা কোনোভাবেই সহকর্মীদের সঙ্গে করবেন না। এতে সংঘাত ও রেষারেষির সম্ভাবনা বেড়ে যাবে।

৯. নিজের সম্পর্কে যাবতীয় দ্বীধা-দ্বন্দ্ব নিজের মাঝেই রাখুন; সহকর্মীদের সঙ্গে আলোচনা নয়।

১০. জীবনের চলার পথে সবাইকেই নানা ধরনের কষ্ট সহ্য করতে হয়। এসব বিষয় নিয়ে সহকর্মীদের সঙ্গে খুব একটা আলোচনার প্রয়োজন নেই।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6748
Post Views 234