MysmsBD.ComLogin Sign Up

ক্রিকেট ইতিহাসে শীর্ষ ১০ দ্রুততম বোলারের বলের গতি

In ক্রিকেট দুনিয়া - Nov 20 at 12:37pm
ক্রিকেট ইতিহাসে শীর্ষ ১০ দ্রুততম বোলারের বলের গতি

ক্রিকেট একটি বহুল জনপ্রিয় খেলা। যার মাঝে ব্যাটিং ও বোলিং অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। ক্রিকেট বোলিং ইতিহাসে খুব দ্রুত ও আক্রমনাত্মক বোলার প্রচুর। তার মধ্য থেকে যারা ইতিহাসে শীর্ষ ১০ সর্বাধিক দ্রুততম বোলার হয়ে এখনো আছে। তাদের নাম নিন্মে প্রকাশ করা হলো:

১. শোয়েব আখতার :
শোয়েব আখতার-এর বোলিং গতি: ১৬১.৩ KMPH

শোয়েব আখতার পাকিস্তান ক্রিকেট দলের সাবেক ডান হাত খুব দ্রুততম বোলার। শোয়েব আখতার এছাড়াও রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে পরিচিতি লাভ করন। তিনি ক্রিকেটের ইতিহাসে দ্রুততম বোলার হিসেবেও গণ্য করা হয়। তিনি ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.৩ কিমি / ঘঃ ( 100.2 মাইল) এর , দ্রুততম প্রসবের অর্জনের দ্বারা একটি সরকারী বিশ্ব রেকর্ড স্থাপন করেন।

২. ব্রেট লি :
ব্রেট লি-এর বোলিং গতি : ১৬১.১ KMPH

ব্রেট লি ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের দ্রুততম অস্ট্রেলিয়ান বোলার। ক্রিকেট ইতিহাসে সব সময় ২য় দ্রুততম বোলার। তিনি ২০০৫ সালে নেপিয়ারে নিউজিল্যান্ড বিরুদ্ধে ১৬১.১ KMPH তার দ্রুততম বোলার।

৩. শন টেইট :
শন টেইট-এর বোলিং গতি : ১৬১.১ KMPH

শন উইলিয়াম টেইট অস্ট্রেলিয়া ক্রিকেট দল প্রতিনিধিত্ব কে একটি রাইট আর্ম ফাস্ট বোলার। শন টেইট তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৬১.১ KMPH তার দ্রুততম প্রসবের বোলিং দ্রুততম বোলার তালিকায় তিনি ৩য়।

৪. জেফ্রি থম্পসন :
জেফ্রি থম্পসন-এর বোলিং গতি : ১৬০.৪ KMPH

জেফ্রি রবার্ট থমসন তিনি তার যুগের মধ্যে দ্রুততম বোলার মধ্যে একজন ছিলেন। সাবেক অস্ট্রেলিয়ান রাইট আর্ম দ্রুত বোলার , তার দ্রুততম প্রসবের পার্থ ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬০.৪। বর্তমানে তিনি ৪র্থ

৫. অ্যান্ডি রবার্টস :
অ্যান্ডি রবার্টস-এর বোলিং গতি : ১৫৯.৫ KMPH

অ্যান্ডি রবার্টস ভারতের সাবেক ওয়েস্ট ফাস্ট বোলার। তিনি দুইবার একটি টেস্ট ম্যাচ ইনিংস সাত উইকেটে গ্রহণ করেন এবং চমৎকার ফাস্ট বোলার ছিলন। তার দ্রুততম প্রসবের পার্থ ১৯৭৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫৯.৫কিমি প্রতি ঘন্টায় হয়।

৬. ফিদেল এডওয়ার্ডস :
ফিদেল এডওয়ার্ডস-এর বোলিং গতি : ১৫৭.৭ KMPH

ফিদেল হেন্ডারসন এডওয়ার্ডস, একটি পশ্চিম ভারতীয় ফাস্ট বোলার। তিনি এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে খেলেন। তার দ্রুততম প্রসবের ১৫৭.৭ KMPH। তিনি ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বের দ্রততম বোলার হিসেবে খ্যাতি লাভ করেন। বর্তমানে তিনি ৬ষ্ঠ।

৭. মিচেল জনসন :
মিচেল জনসন-এর বোলিং গতি : ১৫৬.৮ KMPH

মিচেল জনসন অস্ট্রেলিয়া এর প্রিমিয়ার ফাস্ট বোলার। মিচেল জনসন দ্রুততম বোলার তালিকায় ৭ম। তিনি ডিসেম্বর ২০১৩ সালে এমসিজি ইংল্যান্ডের বিরুদ্ধে ৪র্থ টেস্টের ৩য়দিন বলটি ডেলিভারি করেন এই গতিতে ১৫৬.৮ KMPH

৮. মোহাম্মদ সামি :
মোহাম্মদ সামি-এর বোলিং গতি : ১৫৬.৪ KMPH

মোহাম্মদ সামি পাকিস্তানের রাইট আর্ম ফাস্ট বোলার। তিনি পাকিস্তান ক্রিকেট ইতিহাস ও ৭ম দ্রুততম বোলার। তার দ্রুততম প্রসবের ১৫৬.৪ KMPH ওয়ানডেতে এপ্রিল ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে শারজায়।

৯. শেন বন্ড :
শেন বন্ড-এর বোলিং গতি : ১৫৬.৪ KMPH

শেন বন্ড এডওয়ার্ড নিউজিল্যান্ড এর ডান হাত তার সময় ফাস্ট বোলার এবং বিপজ্জনকন। তার দ্রুততম বিতরণ – ওয়ার্ল্ড কাপ ২০০৩ সালে ১৫৬.৪ KMPH

১০. ডেল স্টেইন :
ডেল স্টেইন-এর বোলিং গতি : ১৫৫.৭ KMPH

ডেল উইলেম স্টেইন দক্ষিণ আফ্রিকান বাম আর্ম ফাস্ট বোলার। ফাস্ট বোলিং ইতিহাসে সর্বশ্রেষ্ঠ নিঃসন্দেহে এক। তার দ্রুততম ডেলিভারি ১৫৫.৭ KMPH ওয়ানডে নিউজিল্যান্ড বিরুদ্ধে রেকর্ড করা হয়েছিল। স্টেইন শীর্ষ ১০ এর মধ্যে ২য় অবস্থানে।

১০. লাসিথ মালিঙ্গা :
লাসিথ মালিঙ্গা-এর বোলিং গতি : ১৫৫.৭ KMPH

লাসিথ মালিঙ্গা শ্রীলঙ্কার রাইট আর্ম ফাস্ট বোলার। তিনি একটি বিরল বৃত্তাকার হাত কর্ম ক্রিকেট খাটো সংস্করণের একটি বিশেষজ্ঞ ফাস্ট বোলার। তার দ্রুততম প্রসবের মুম্বাই এ নিউজিল্যান্ড বিরুদ্ধে বিশ্ব কাপ ২০১১ সময় ১৫৫.৭ KMPH

সূত্রঃ বিডিলাইভ২৪

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4155
Post Views 418