MysmsBD.ComLogin Sign Up

চুলপড়া রোধসহ অসাধারণ স্বাস্থ্য উপকারিতায় পেয়ারা পাতা!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Nov 19 at 3:22pm
চুলপড়া রোধসহ অসাধারণ স্বাস্থ্য উপকারিতায় পেয়ারা পাতা!

আমাদের দেশসহ এশিয়ান দেশগুলোতে পেয়ারা একটি খুব সাধারণ ও সহজলভ্য ফল। পশ্চিমা দেশগুলোতেও এটি পাওয়া যায়। এর আলাদা ধরনের স্বাদ ও গন্ধ ছাড়াও এর মাঝে রয়েছে স্বাস্থ্য উন্নত করার বহু গুনাগুন। শুধু ফলেই না এই গাছের পাতা ও বাকলেরও রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। সুস্থ থাকাটা সব মানুষেরই প্রধান লক্ষ্য।

পেয়ারায় অনেক বেশি ভিটামিন সি ও এ রয়েছে। একটি পেয়ারাতে সমান আকৃতির একটি কমলার ৪ গুন এবং একটি লেবুর ১০ গুন বেশি ভিটামিন সি রয়েছে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন বি ২, কে, আঁশ, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, আয়রন, কপার, ফোলেট ও ম্যাঙ্গানিজ এবং এতে কোন চর্বি নেই।

বিভিন্ন দেশে বিভিন্ন রন্ধন প্রক্রিয়ায় এই ফলটি একটি মিষ্টি ও সুস্বাদু উপাদান হিসাবে ব্যবহৃত হয়। পেয়ারার জুস একটি শক্তিদায়ক পানীয়।

পেয়ারা এবং পেয়ারার পাতা আমাদের কি কি উপকার করে:
চুলের যত্নে পেয়ারা পাতা:
পেয়ারা থেকে পেয়ারার পাতাই কিন্তু আপনার চুলের জন্য বেশি উপকারি। চুল পড়া নিয়ে যারা খুব চিন্তিত তাদের চিন্তা দূর করবে। এক লিটার পানিতে একমুঠো পেয়ারা পাতা দিয়ে ভালো করে গরম করে ফুটিয়ে নিন। এবার দ্রবণটিকে সহনীয় তাপমাত্রায় ঠান্ডা করুন। তেলের মত মাথার ত্বক থেকে শুরু করে আগা পর্যন্ত দ্রবনটি লাগান। প্রতিদিন আপনার চুল পড়ার হার অনেকাংশে কমে আসবে।

পেটব্যাথা, আমশয় এবং ডায়রিয়া থেকে মুক্তি পেতে পেয়ারা পাতা:
পেয়ারা পাতাতে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। সেদ্ধ পেয়ারা পাতার দ্রবণ সেবনে আপনি পেতে পারেন ডায়রিয়া বা পেট ব্যাথার মত সমস্যাগুলো থেকে মুক্তি।

মুখ অভ্যন্তরের চিকিৎসায় পেয়ারা পাতা:
বলা হয়ে থাকে, পেয়ারা পাতা চিবুলে মুখের ভেতরের সার্বিক সচলতা বৃদ্ধি পায়। কালশেটে মাড়ি, দাঁতের ব্যাথা ইত্যাদি থেকে মুক্তি পেতে পেয়ারা পাতার জুড়ি নেই।

রক্তের শর্করা কমাতে পেয়ারা পাতা:
ডায়বেটিস রোগীদের জন্য পেয়ারা পাতা যেন আশির্বাদ স্বরূপ। কেননা, পেয়ারা পাতা দিয়ে বানানো চা নিয়মিত পান করলে, এই চা দেহের ইনসুলিন এর মাত্রা বৃদ্ধি ব্যাতিত শরীরের রক্তের শর্করার পরিমাণ কমাতে পারে।

শ্বাসকষ্ট জনিত রোগে পেয়ারা পাতা:
পেয়ারা পাতা শ্বসনতন্ত্রের উপর ইতিবাচক প্রভাব ফেলে। এটা ব্রংকাইটিস এবং কাশির জন্য একটি চিকিৎসা হিসাবে ব্যবহার করা হয়।

পেয়ারা এবং পেয়ারার পাতা ত্বক, চুল এবং স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। আপনি যদি সতেজ এবং সুস্থ থাকতে চান তবে আজকে থেকেই শারীরিক যত্নে পেয়ারা পাতার ব্যবহার শুরু করুন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3488
Post Views 255