MysmsBD.ComLogin Sign Up

যে ৬ ক্রিকেটার ওয়ানডেতে একাই ৩০০ করার ক্ষমতা রাখেন

In ক্রিকেট দুনিয়া - Nov 19 at 1:37pm
যে ৬ ক্রিকেটার ওয়ানডেতে একাই ৩০০ করার ক্ষমতা রাখেন

যে কোন রেকর্ডই তৈরি হয় ভাঙার জন্য। কিংবা পুরোনো কোন রেকর্ড ভেঙেই নতুন রেকর্ড তৈরি হয়। ক্রিকেটের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। একটা সময় মনে হত, ওয়ানডে ক্রিকেটে একজন ক্রিকেটারের একার পক্ষে ২০০ রান করাটা অসম্ভব ব্যাপার।

এটা অবশ্য প্রথমবার সত্যি করে দেখান শচীন তেন্ডুলকর। এরপর আরও পাঁচ ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন। এর মধ্যে রোহিত শর্মা দু’বার ডাবল সেঞ্চুরি করে। এবার দেখা নেওয়া যাক এমন ছয় ব্যাটসম্যানকে যাঁরা ওয়ানডে ক্রিকেটে ৩০০ করার ক্ষমতা রাখেন:

৬) রোহিত শর্মা: একদিনের ক্রিকেটে দু’বার ডাবল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে রোহিত শর্মার। বলা হয়, যেদিন রোহিতের ব্যাট চলবে, সেদিন অন্য কাউকে আর রান করতে হবে না। রোহিত এমনিতেই মারকুটে ব্যাটসম্যান। তারওপর ভারতীয় দলের হয়ে ওপেন করায় ৩০০ রান করার সম্ভাবনা রয়েছে রোহিতের। একবার ক্রিজে জমে গেলে তাঁকে আউট করা সহজ কথা নয়। তাই এই নয়া রেকর্ড তিনি গড়লে অবশ্যই অবাক হওয়ার কিছুই থাকবে না।

৫) ক্রিস গেইল: জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের ম্যাচের নিজের দ্বিশতরানটি করেন ক্রিস গেইল। তবে ক্যারিবিয়ান ওপেনারটির ওপর পারফর্ম করার জন্য সবসময়ই চাপে থাকেন। তবে যত চাপ পড়ে গেইলের ওপর, ততই তাঁর খেলা খোলে। এরই সঙ্গে গেইল কত বড় বড় ছয় মারতে পারেন, সেটা সকলেরই জানা। খুব তাড়াতাড়ি রান করার ক্ষমতা রাখেন। তাই গেইলের ক্ষমতা রয়েছে ওয়ানডে ক্রিকেটে ত্রিশতরান করার।

৪) এবি ডিভেলিয়ার্স: এই মুহূর্তে এবি ডিভেলিয়ার্সের থেকে ধ্বংসাত্মক ব্যাটসম্যান ক্রিকেট দুনিয়ায় আর কেউ নেই। একবার ব্যাট হাতে ক্রিজে দাঁড়িয়ে গেলে বিপক্ষ বোলারদের রাতের ঘুম ছুটিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন এবি। দ্রুততম ৫০ ও ১০০ করার রেকর্ডও তাঁর পকেটে। ওপেন না করলেও, ব্যাটিংয়ের ওপরের দিকেই নামেন ডিভেলিয়ার্স। তাই মারকুটে এই ব্যাটসম্যানের পক্ষে একদিনের ক্রিকেটে ৩০০ করাটা অসম্ভব ব্যাপার নয়।

৩) ডেভিড ওয়ার্নার: অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটসম্যানটি মারকুটে মেজাজের জন্য বিখ্যাত। দলের হয়ে ওপেন করার কারণে বেশ অনেকক্ষণ ক্রিজে থাকার সময় পান। টিকে গেলে তাঁর তাণ্ডবে বিপক্ষ বোলারদের লাইন ও লেংথ সব ভুলভাল হয়ে যায়। কম বলে বেশি রান করাটা তাঁর অভ্যাস। তাই ওয়ানডে ম্যাচে ৩০০ করার ক্ষমতা রয়েছে ওয়ার্নারের মধ্যে।

২) বিরাট কোহলি: ভারতের সেরা ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের নাম বিরাট কোহলি। নান্দনিক ব্যাটিংয়ে অনেক আগেই সুনাম কুড়িয়েছেন। কিন্তু দিনে দিনে তিনি যেভাবে নতুন রূপে প্রকাশ করছেন তাতে সত্যিই অবাক হতে হয়। কোহলি যেভাবে রান করে চলেছে তাতে অবশ্যই অবাক হতে হয়। সেই সঙ্গে খুব তাড়াতাড়ি রান করার অদম্য ক্ষমতা রয়েছে ভারতের টেস্ট অধিনায়কের। তাই তাঁর ব্যাট থেকে ওয়ান ডে ম্যাচের ৩০০ রান এলে সত্যিই অবাক হওয়ার কিছুই থাকবে না।

১) জেসন রয়: ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে টি-২০ ম্যাচে ইংল্যান্ডের হয়ে অভিষেক ঘটে জেসন রয়ের। শেষ টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৬ বলে ৪৩ রান করে তিনি বুঝিয়ে দেন কতটা বিষ্ফোরক ব্যাটসম্যান তিনি। এরপর ওয়ানডে ম্যাচেও বেশ কিছু দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। ওয়ানডে ম্যাচে ৩০০ করার ব্যাপারে তিনিও অন্যদের সঙ্গে দৌড়ে থাকবেন।-স্পোর্টস উইকি

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3793
Post Views 473