MysmsBD.ComLogin Sign Up

১০০ বছর পর বেঁচে ফিরবে ক্যান্সারে মৃত কিশোরী!

In সাধারন অন্যরকম খবর - Nov 18 at 2:48pm
১০০ বছর পর বেঁচে ফিরবে ক্যান্সারে মৃত কিশোরী!

আদালতের অপ্রত্যাশিত ও নজিরবিহীন রায়ে মেয়ের নবজন্মের আশায় মা! ক্যান্সার আক্রান্ত ১৪ বছরের কিশোরীর আশা ছিল, সে ১০০ বছর পর উন্নত চিকিত্‍‌সা ব্যবস্থার কল্যাণে ফের জেগে উঠবে। মৃত্যুর আগে তাঁর এই শেষ ইচ্ছেকে কুর্নিশ জানিয়ে তার দেহ হিমঘরে পাঠানোর নির্দেশ দিল হাইকোর্ট।

লন্ডনের ঘটনা। বহুদিন বাঁচার স্বপ্ন দেখত বিরল ক্যান্সারে আক্রান্ত ১৪ বছরের ব্রিটিশ মেয়েটা। কিন্তু, সে জানত যে এই পৃথিবীতে সে আর কয়েকদিন। ফের বেঁচে ওঠার আশায় সে ঠিক করে ক্রায়োনিকস প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাবে।

এটা এমন একটা প্রক্রিয়া যেখানে মানবদেহ হিমঘরে রেখে দেওয়া হয়। ভবিষ্যতের উন্নত স্বাস্থ্য ব্যবস্থায় ফের ওই ব্যক্তিকে বাঁচানো যাবে এই আশায় এই প্রক্রিয়ার আশ্রয় নেওয়া হয়।

বিচারককে চিঠি লিখে ওই কিশোরী জানিয়েছিল, 'আমার বয়স মোটে ১৪। আমি মরতে চাই না। কিন্তু জানি আমি শিগগিরই মারা যাব। আমার দেহ ক্রায়ো-প্রিজার্ভড করে রাখা হলে বহু বছর পরে হলেও, আমার সুস্থ হওয়ার ও ফের বেঁচে ওঠার একটা সুযোগ থাকবে।'

শুধুমাত্র তাঁর ডিভোর্সি মা চাইলে তার দেহ সত্‍‌কার করতে পারবে বলে জানায় ওই কিশোরী। তার বাবা এই সিদ্ধান্তের সঙ্গে একমত না হলেও, মাকে সবসময় পাশে পেয়েছে সে। শুনানির দিনও সে এতটাই অসুস্থ ছিল যে আদালতে যেতে পারেনি।

কিছুক্ষণের মধ্যে তার মৃত্যুও হয়। আদালত কিশোরীর শেষ ইচ্ছে মেনে নিয়ে জানিয়েছে, এক্ষেত্রে বিজ্ঞান নয়, অত্যন্ত দুঃখজনকভাবে এক শিশুর মৃত্যু ও তার পারিবারিক দ্বন্দ্বের কথা মাথায় রেখে এই প্রথম এমন বেনজির রায় দেওয়া হয়েছে।

গত আট বছর ধরে কখনও বাবার মুখ দেখেনি মৃত মেয়েটি। তার দেহ সংরক্ষণের জন্য নিয়ে যাওয়া হবে আমেরিকায়।

সূত্রঃ এইসময়

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3828
Post Views 676