MysmsBD.ComLogin Sign Up

অনন্য মাইলফলকে মিসবাহ

In ক্রিকেট দুনিয়া - Nov 18 at 11:40am
অনন্য মাইলফলকে মিসবাহ

পাকিস্তানের হয়ে মিসবাহ-উল-হকের টেস্ট অভিষেক হয়েছিল ২০০১ সালে, অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর জাতীয় দলের সাদা জার্সিতে ৬৮টি টেস্ট ম্যাচ (ক্রাইস্টচার্চ টেস্ট বাদে) খেলেছেন। ৪৮.৩১ গড়ে করেছেন ৪৮৩১ রান। সর্বোচ্চ ১৬৮* রানের ইনিংস খেলেছেন। এর মধ্যে রয়েছে ১০ সেঞ্চুরি ও ৩৬টি হাফসেঞ্চুরি।

৪২ বছর বয়সী ‘বুড়ো’ মিসবাহ ব্যাট হাতে এখনো কম যান না। চলতি ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করেছেন তিনি। এই টেস্টের মধ্য দিয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন। পাকিস্তানের অধিনায়ক হিসেবে ৫০তম টেস্ট খেলে ফেলেছেন মিসবাহ।

টেস্ট ক্রিকেটে পাকিস্তানের সবচেয়ে সফল অধিনায়কও মিসবাহ। তার হাত ধরেই এই ফরম্যাটে দারুণ পারফর্ম করেছে এশিয়ান দলটি। ৪৯ টেস্টে (ক্রাইস্টচার্চ টেস্ট বাদে) অধিনায়ক মিসবাহ জিতেছেন ২৪টিতে, আর হেরেছেন ১৪টি, ড্র করেছেন বাকি ১১ টেস্টে।

অপরদিকে পাকিস্তানের কিংবদন্তী ইমরান খান ও জাভেদ মিঁয়াদাদের নেতৃত্বে পাকিস্তান টেস্ট ম্যাচ জিতেছিল সমান ১৪টি করে। আর ওয়াসিম আকরাম ও ইনজামাম-উল-হকের অধীনে পাকিস্তান টেস্ট জিতেছিল যথাক্রমে ১২ ও ১১টিতে।

পাকিস্তানের টেস্ট অধিনায়ক হিসেবে মিসবাহর পথচলা শুরু ২০১০ সালে। তিনি স্থলাভিষিক্ত হন লর্ডস টেস্ট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়া সালমান বাটের। মিসবাহর অধীনে টেস্টে র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠেছিল পাকিস্তান। আগের সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি পেয়েছিলেন মিসবাহরা।

তথ্যসূত্রঃ ইত্তেফাক

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6739
Post Views 181