JanaBD.ComLoginSign Up
Bangla Love Sms

এবার স্পিনারদের উইকেটে ইংল্যান্ডের মুখোমুখি ভারত

ক্রিকেট দুনিয়া 16th Nov 2016 at 9:08pm 234
এবার স্পিনারদের উইকেটে ইংল্যান্ডের মুখোমুখি ভারত

ডক্টর ওয়াইএস রাজসেখারা রেড্ডি এসিএ-ভিডিসিএ স্টেডিয়াম। বড্ড খটোমটো নাম। নেহাত ছোটোও না। এটিই বৃহস্পতিবার ভারতের ২৪তম টেস্ট ভেন্যুর অভিষেকের মর্যাদা পাচ্ছে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামছে স্বাগতিকরা।

বাংলাদেশের ঢাকা থেকে অন্ধ্রর এই বিশাখাপত্তম হাজার মাইল দূরে। কিন্তু রাজকোটে যে জুজু সামলাতে হয়নি ইংলিশদের সেটির সামনেই এবার তাদের দাঁড় করিয়ে দিচ্ছে ভারত। প্রথম টেস্টের উইকেট ছিল ফ্ল্যাট। ৫০০ এর বেশি রান করে ফেললো ইংলিশরা। গোটা টেস্টে তাদের আধিপত্য থাকলো। ভারতকে বরং কিছুটা অতিথি লাগলো। আর সব সময়ের মতো স্পিনও ধরে না। ঢাকায় মেহেদী-সাকিবরা যেভাবে হারিয়ে দিলেন ইংল্যান্ডকে এক সেশনে তার একদম ধারে কাছেও যেতে পারলেন না অশ্বিন-জাদেজা-অমিত মিশ্ররা। ভারতীয় মিডিয়া জোর দাবি তুলেছে, এই টেস্টে স্পিনেই ইংরেজদের কুপোকাৎ করে ফেলবে বিরাট কোহলির দল।

এই মাঠে শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৭৯ রানে অল আউট করে দিয়েছিল ভারত। মিশ্র নিয়েছিলেন ৫ উইকেট। অক্টোবরেই রঞ্জি ট্রফির ম্যাচে এক দল ৬৯ রানে অল আউট। শুরুটা ধীর। তারপর টার্ন আসে। স্পিনারদের রাজত্ব বাড়ে দিনের পর দিনে। রাজকোটের মতো ফ্ল্যাট পিচে ৩ স্পিনার খেলানো ভারত এখানে তো ওটাকেই ট্রাম্পকার্ড মানবে।

ইংলিশরাও স্পিনে রাজত্ব করবে বলে পণ করেছে। পাকিস্তানি কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাক বেশ শিখিয়ে পড়িয়ে নিয়েছেন মঈন, আদিল, আনসারিকে। মঈন গেল ম্যাচের সেরা। সেঞ্চুরিয়ানও। অন্য দুজনও ফার্স্ট ক্লাসে নিয়মিত সেঞ্চুরি করেন। সুতরাং, তিন স্পিনারে সমস্যা নেই ইংল্যান্ডের। তবে ক্রিস ওকস সেরে ওঠায় আগস্ট থেকে খেলায় না থাকা জেমস অ্যান্ডারসনকে নামিয়ে দেওয়া ঠিক হবে কি না তা নিয়ে ভাবছে ইংল্যান্ড।

বিরাট কোহলির এটা ৫০তম টেস্ট। মাইলফলক। জো রুটেরও তাই। কোহলি ম্যাচের আগের দিন বলে দিয়েছেন তাদের এক নম্বর ওপেনার লোকেশ রাহুল। ইনজুরি থেকে দলে ফিরেছেন। গৌতম গাম্ভির অনেক দিন পর ফিরে দুই টেস্ট ঠিক আউটস্ট্যান্ডিং কিছু করেননি। তাই জায়গাটা তাকে ছাড়তে হতে পারে। তবে রবি শাস্ত্রি মনে করেন, এমন উইকেটে গাম্ভিরের মতো ব্যাটসম্যান বড় দরকার ভারতের।

তবে সব মিলিয়ে ঘরের মাঠেই আগের টেস্টে কেঁপে ওঠা ভারতের ফেরার লড়াই এটি। সিরিজে এগিয়ে যাওয়ার মিশন। কারণ, ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে ঘরে বাঘই ছিল কোহলির দল। আগেরবারও এই দেশ থেকে সিরিজ জিতে যাওয়া অ্যালিস্টার কুকের দলই এসে হিসেব নিকেশ পাল্টে দিতে শুরু করেছেন। এটা তাই কোহলিদের আত্মবিশ্বাস ফেরানোর ম্যাচও বটে। তবে কুকের যা টস ভাগ্য তাতে চতুর্থ ইনিংসে ব্যাট করতে হলে কোহলিদের প্রমাদ গুনতে হতে পারে।

তথ্যসূত্রঃ ইত্তেফাক

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)