MysmsBD.ComLogin Sign Up

বিপদ এড়াতে শিখে রাখুন!

In লাইফ স্টাইল - Nov 16 at 11:34am
বিপদ এড়াতে শিখে রাখুন!

আপনি যতই সাবধান থাকুন না কেন, বিপদ আসতেই পারে। আর এ বিপদ থেকে বাঁচার জন্য আত্মরক্ষার কিছু উপায় সবারই শিখে রাখা উচিত। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়।

১. রাস্তাঘাটে চলার পথে হঠাৎ আক্রমণের শিকার হলে ভয় পাবেন না। আক্রমণকারী যতই শক্তিশালী হোক না কেন, তাকে কুপোকাত করার জন্য আঙুল উল্টো দিকে মুচড়ে দিন। অত্যন্ত শক্তিশালী মানুষও এতে কিছুক্ষণের জন্য কাবু হয়ে যাবে।

২. আক্রমণকারী যদি আপনার ঘাড় ধরে ফেলে তাহলে আপনার তর্জনি ও মধ্যমা শক্ত করুন এরপর তা দিয়ে তার গলা চেপে ধরুন কিংবা চোখে আঘাত করুন।

৩. আক্রমণকারীর চুল যদি বড় হয় তাহলে তা ধরে মাথা নিচের দিকে নামান। এরপর হঠাৎ হাঁটু দিয়ে মুখমণ্ডলে সজোরে আঘাত করুন।

৪. দেহের যে কোনো অংশে জোরে কামড় দিলেও কার্যকর হবে। আপনার হাত বাঁধা থাকলেও এটি কার্যকর অস্ত্র হতে পারে।

৫. পেছন থেকে কেউ জাপ্টে ধরলে তার পায়ে সজোরে লাথি দেওয়া যেতে পারে। হঠাৎ করে এ কাজটি করতে পারলে আপনি নিজেকে মুক্ত করতে পারবেন।

৬. পেছন থেকে কেউ ধরলে কিছুটা কোনাকুনি করে কনুই দিয়ে সজোরে মুখমণ্ডলে আঘাত করতে পারেন।

৭. আক্রমণকারীর দু পায়ের সংযোগস্থল সর্বদাই প্রতি আক্রমণের জন্য অত্যন্ত কার্যকর স্থান। আক্রান্ত হলে এ স্থানে সজোরে আক্রমণ করলে তা কিছুক্ষণের জন্য হলেও আক্রমণকারীকে কাবু করবে।

৮. আক্রমণকারীকে হঠাৎ কাবু করার জন্য চাবির রিংও কার্যকর হতে পারে। এজন্য দুই আঙুলের মাঝে রিংসমেত চাবি শক্ত করে ধরে নিয়ে সজোরে আঘাত করতে হবে।

সতর্ক থাকার উপায়
১. রাস্তাঘাটে চলাফেরার সময় সতর্ক থাকুন। চোখকান খোলা রাখুন যেন বিপদ এড়ানো যায়।

২. আপনাকে যদি কেউ অনুসরণ করে তাহলে সোজা নিজের বাড়িতে প্রবেশ না করে পরিচিত অন্য কারো বাড়িতে প্রবেশ করুন। এতে অনুসরণকারী বোকা বনবে এবং পরবর্তীতে ঝামেলা এড়ানো সম্ভব হবে।

৩. বাইরে থেকে বাড়িতে এসে যদি দেখেন বাড়িতে কেউ থাকার কথা নয় কিন্তু দরজা খোলা তাহলে আগেই বাড়িতে প্রবেশ করবেন না। সতর্ক হোন। আশপাশের মানুষজন কিংবা পুলিশ ডাকুন। এরপর বাড়িতে ঢুকুন।

৪. রাতে বাড়তি অর্থ নিয়ে চলাফেরা করবেন না। এ সময় এটিএম মেশিনও এড়িয়ে চলুন।

৫. ছিনতাইকারী প্রলুব্ধ হয় এ ধরনের কোনো গহনা, মোবাইল, ব্যাগ, হেডফোন ইত্যাদি এড়িয়ে চলুন।

৬. হঠাৎ আক্রান্ত হলে অনেকেই মুখের ভাষা হারিয়ে ফেলেন। আপনার ক্ষেত্রে যেন এমন না হয় সেজন্য প্রস্তুত থাকুন। আক্রান্ত হওয়ামাত্র জোরে চিৎকার করে সহায়তা চান।

৭. নির্জন রাস্তায় চলাচল করবেন না। প্রয়োজনে একটু ঘুরাপথে হলেও বিপজ্জনক রাস্তা এড়িয়ে চলুন।

--ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব।

Googleplus Pint
Noyon Khan
Posts 3294
Post Views 303