MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

শীতের আগে পরিবর্তিত খাদ্য তালিকা

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Nov 14 at 4:40pm
শীতের আগে পরিবর্তিত খাদ্য তালিকা

শীতের হাওয়ার লাগলো নাচন, আমলকির ঐ ডালে ডালে। শীতের আগাম বার্তা চলে এসেছে আমাদের সবার কাছে। এক পা দু পা করে চলে এসেছে শীত। তার সাথে সাথে রুক্ষতা আর শুষ্কতা। তবে এতো কিছুর মাঝেও আছে মজার মজার পিঠা আর রঙিন শাক-সবজি। বছরের এই সময়টাতেই পাওয়া যায় নানারকম শাকসবজি। তাই যারা ডায়েটে থাকতে চান তাদের জন্য এই সময়ের চেয়ে মোক্ষম সময় আর কোনোটাই হতে পারে না। তার সাথে সাথে খাদ্য তালিকায়ও আসে কিছু পরিবর্তন।

• চলুন জেনে নেই সেসব পরিবর্তন.....

ফুলকপি, বাঁধাকপিতে ভরে গেছে বাজার। আর এসব সবজিতে আছে ভিটামিন সি, ডি, কে ক্যালসিয়াম এবং লৌহ। এগুলো কিডনি রোগিদের জন্য বিশেষ উপকারী খাবার। তবে রান্নার ক্ষেত্রে এগুলোকে বেশি রান্না করবেন না। এতে ভিটামিন নষ্ট হয়ে যায়। তাই একটু ভাপে রান্না করে পরিবেশন করুন।

এর সাথে সাথে আছে গাজর। এতে আছে প্রচুর ভিটামিন এ। এটি ত্বক ভালো রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া গাজরে আছে ভিটামিন সি, সাইকোপিন, লুটিনসহ আরো অনেক কিছু।

বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার। তবে সবচেয়ে বেশি উপকার পেতে টমেটো কাঁচা খাওয়ার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। টমেটোতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-কে, ফলিক এসিড লাইকোপিন, ক্রোমিয়াম ও আরও গুরুত্বপূর্ণ ভিটামিনসমূহ। তাই খাবার তালিকায় টমেটো রাখুন

এই সময়ের আরো একটি খাবারের নাম মুলা। এটি আপনার শরীরের পটাসিয়ামের যোগানদার। ভিটামিন সি এবং কে ছাড়া এতে আছে অ্যান্টি ক্যানসার উপাদান। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় এসব সবজি রাখা উচিৎ। এসব সবজি মৌসুমি হওয়ার কারণে আমাদের শরীরের জন্য বিশেষ উপকারী। তাই খাদ্য তালিয়ার এসব সবজি রাখুন এবং সুস্থ থাকুন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6908
Post Views 103