MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

ফুলকপি খান আধা সেদ্ধ

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Nov 13 at 10:53pm
ফুলকপি খান আধা সেদ্ধ

শীতকালীন সবজির মধ্যে ফুলকপি খুব পরিচিত একটি নাম। ফুলকপি ছোটবড়, সবারই খুব পছন্দের সবজি। ফুলকপি সাদা রঙের হলেও এতে রয়েছে প্রচুর ভিটামিন। আসুন জেনে নেই, ফুলকপির খাদ্য উপাদানগুলো কী।

যদিও এটি সাদা রঙের একটি সবজি, তবে এতে রয়েছে হৃদপিণ্ড ভালো রাখার মতো উপাদান। তবে খেয়াল রাখতে হবে ফুলকপি যেন খুব বেশি সেদ্ধ করা না হয়। আধা সেদ্ধ করে খেতে হবে, তাহলেই পাওয়া যাবে ফুলকপির যথাযথ পুষ্টি গুণাগুণ।

ফুলকপিতে অনেক পরিমাণ পটাশিয়াম থাকে। এর ভেতর ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’ও আছে। এতে রয়েছে ভিটামিন ‘কে’। ভিটামিন ‘এ’ আমাদের চোখের সৌন্দর্যের পাশাপাশি ত্বক ভালো রাখে এবং চুলের সৌন্দর্য বাড়ায়।

শিশুরা কিন্তু অনেক সময় সবজি খেতে চায় না, তারাও অনেক ক্ষেত্রে ফুলকপির বড়া খুব পছন্দ করে। আমরা সবজিকে যদি একটু মোডিফাই করে দেই, তাহলে বাচ্চারা খেতে খুব পছন্দ করে। বিশেষ করে টিফিনের সময়।

ফুলকপিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’। এটি আমাদের স্বাস্থ্য সুস্থ রাখতে সাহায্য করে। এটি অ্যান্টি অক্সিডেন্ট। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমাদের শরীরে যে মরণব্যাধি ক্যানসার বাসা বাঁধে, এর প্রধান কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ফুলকপি খেতে পারেন। ফুলকপি আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

এতে প্রচুর পরিমাণ আঁশ আছে। ফুলকপিতে ক্যালোরিও অনেক কম। ১০০ গ্রাম ফুলকপিতে আমরা পেয়ে থাকি শুধু ৩১ কিলোক্যালোরি। বড়রাও অনায়াসে তাদের খাদ্যতালিকায় এই ফুলকপি রাখতে পারেন। ভাজি করার পাশাপাশি এই শীতের সময় সুপের মধ্যে আমরা কিন্তু আধাসেদ্ধ ফুলকপি ব্যবহার করতে পারি। এটি আমাদের শরীরকে তো ভালো রাখবেই, পাশাপাশি হৃদপিণ্ডকে ভালো রাখতে সাহায্য করবে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6921
Post Views 163