MysmsBD.ComLogin Sign Up

বাতিল নোট বাতিল নয় পতিতাপল্লির জীবনে!

In আন্তর্জাতিক - Nov 13 at 8:48am
বাতিল নোট বাতিল নয় পতিতাপল্লির জীবনে!

ভারতে গত সপ্তাহ থেকে রাতারাতি বাতিল হয়েছে ৫০০ এবং ১০০০ টাকার নোট। পরের দু’দিন ব্যাঙ্ক, এটিএমও ছিল বন্ধ।

ফলে হাতে টাকা থাকলেও ক্রেতারা মুশকিলে পড়েছিলেন। কেউ মুদিখানায় গিয়ে ধারে জিনিস কিনেছেন, কেউ ট্রেনের টিকিট কাটতে গিয়ে অস্বস্তিতে পড়েছেন।

গত তিন দিনে নোট সমস্যায় বিপর্যস্ত হয়ে পড়েছেন দেশটির নাগরিকেরা। কিন্তু প্রায় এর কোনো আঁচই পড়েনি দক্ষিণ এশিয়ার বৃহত্তম পতিতাপল্লি কলকাতার সোনাগাছিতে।

কারণ এখনো ৫০০ ও ১০০০ টাকার নগদ নোটের লেনদেন চলছে এই পতিতাপল্লিতে। নভেম্বর মাসজুড়েই তা চালু থাকবে। শুধু কলকাতার সোনাগাছিই নয়; দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের সব পতিতাপল্লিতেই নেওয়া হচ্ছে বাতিল হয়ে যাওয়া বড় নোট।

যৌনকর্মীদের উন্নতির জন্য কাজ করা দুর্বার মহিলা সমন্বয় কমিটির চিফ মেন্টর ভারতী দে বললেন, আমাদের এখানে পুরোটাই নগদ লেনদেন। এই মাসটা আমরা ৫০০ ও ১০০০ টাকার সব নোট নেবো। সব কাস্টমারই পুরনো নোট দিচ্ছেন।

ঊষা কো-অপারেটিভ ব্যাঙ্কে সোনাগাছির প্রায় ৩০ হাজার মেয়ের অ্যাকাউন্ট আছে। ওরা সব বাতিল নোট ভাঙিয়ে দেবে বলেছে। তবে যাদের অ্যাকাউন্ট নেই, সংখ্যাটা যদিও খুবই কম, তারা সমস্যায় পড়তে পারেন।

পুরনো নোট বাতিল হওয়ায় আর কোনো সমস্যায় পড়েছেন যৌনকর্মীরা? ভারতীর কথায়, এখানে যে মেয়েরা সি গ্রেডের তাদের রেট কম। ফলে কোনো কাস্টমার ১০০০ বা ৫০০ টাকার নোট দিলে তাদের পক্ষে ব্যালান্স ফেরত দেওয়া সম্ভব হচ্ছে না।

তবে এ সমস্যা খুব কম কর্মীর ক্ষেত্রে হচ্ছে। আর ব্যালান্স ফেরত না দিতে পারলে এখন কাস্টমারেরাও খুব একটা আপত্তি করছেন না। তবে ব্যবসার শুরুতেই যৌনপল্লির কর্মীরা কাস্টমারদের কাছে খুচরার আবেদনও রাখছেন বলে জানিয়েছেন ভারতী।

Googleplus Pint
Noyon Khan
Posts 3474
Post Views 323