MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

জানেন, কয়টাকার কয়েন দিয়ে বিপিএলে টস হচ্ছে?

In খেলাধুলার বিবিধ - Nov 12 at 2:07pm
জানেন, কয়টাকার কয়েন দিয়ে বিপিএলে টস হচ্ছে?

মিরপুর কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও বরিশাল বুলসের মধ্যকার ম্যাচ। টস করতে নামলেন মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। টসের সময় টেলিভিশেনর পর্দায় জুম করে দেখানো হল টসের কয়েন - পরিস্কার দেখা গেল বাংলাদেশের পাঁচ টাকার কয়েন।

সোশ্যাল মিডিয়াতে টসের ছবি ভাইরাল হওয়ার পর একটু তোলপাড়ও হল। অনেকেই প্রশ্ন করলেন, আদর্শ টসের কয়েন কেমন হওয়া উচিৎ? সে ব্যাপারে ক্রিকেট বিষয়ক একটি নিউজ পোর্টাল যোগাযোগ করে সাবেক অধিনায়ক ও বর্তমানে দেশের শীর্ষ ম্যাচ রেফারিদের একজন রকিবুল হাসানের সাথে।

তিনি জানান, টসের কয়েনের ক্ষেত্রে খুব কড়া নীতিমালা নেই। তবে, কয়েক এমন হতে হবে যাতে করে তাতে হেড আর টেইল আলাদা করা যায়। তিনি বলেন, কয়েন যেমনই হোক, হেড ও টেইল চিহ্নিত করাটা মূল ব্যাপার। মাঠে গিয়ে দুই অধিনায়ককে আগে বলে দিতে হয় যে, আমরা এটাকে হেড বলবো এবং এটাকে টেইল। সেই অনুযায়ী কল করা হয়।’

তবে, বিশেষ কোনো টুর্নামেন্ট বা মাইলফলকের কোনো ম্যাচে বা সিরিজে স্বারক কয়েন দিয়ে টসের নজীর আছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম আসরেও ছিল। রকিবুল হাসান বললেন, ‘বিশেষ টূর্র্নামেন্টগুলোতে স্মারক কয়েন করা হয় টসের জন্য। সেটা ব্যবহার করা হয় টস করতে। অনেক সময় খুব আলোচিত দ্বিপাক্ষিক সিরিজেও বিশেষ কয়েন থাকে। আমাদের প্রথম বিপিএলেও একটা বিশেষ স্মারক কয়েন ছিল।

সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও যথারীতি কোনো বিশেষ কয়েন ছিলো না। সূত্র জানালো এক পাউন্ডের ও পাচ টাকার কয়েন দিয়েই টস করা হয়েছে। সাধারণত দ্বিপাক্ষিক সিরিজে এমনই হয়।

রকিবুল হাসান এই ব্যাপারে বলেন, ‘বড় বড় আইসিসি বা এসিসি ইভেন্ট ছাড়া সাধারণত হাতের কাছে পরিষ্কার যে ধরণের কয়েন পাওয়া যায়, তাই দিয়েই টস করা হয়। তবে খেয়াল রাখতে হয়, কয়েনের দুই পাশকে যেনো হেড ও টেইল হিসেবে চিহ্নিত করা যায়।’

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3947
Post Views 1062