MysmsBD.ComLogin Sign Up

ফিরে দেখা: আর্জন্টিনা বনাম পেলে; ব্রাজিল বনাম ম্যারাডোনা

In ফুটবল দুনিয়া - Nov 11 at 1:25pm
ফিরে দেখা: আর্জন্টিনা বনাম পেলে; ব্রাজিল বনাম ম্যারাডোনা

২০১৮ রাশিয়া বিশ্বকাপের লাতিন আমেরিকা বাছাই পর্বের ম্যাচে ৩-০ গোলে হেরে গেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। সুপার ক্লাসিকোর এই ম্যাচে মুখোমুখি হয়েছিলেন বার্সেলোনার দুই সতীর্থ সুপারস্টার লিওনেল মেসি এবং নেইমার। নেইমার গোল পেলেও গোলের দেখা পাননি মেসি।

এই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের শতাব্দী-প্রাচীন ইতিহাসে লেখা আছে অনেক সোনালী অতীত। পেলে কিংবা ম্যারাডোনাকে বাদ রেখে তাই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ কল্পনাই করা যায় না। এই দুই মহারথীর ইতিহাস ফিরে দেখা যাক.....

আর্জেন্টিনার মুখোমুখি পেলে
পেলে সেই সময়ের ফুটবলার, যে সময়টায় প্রায় নিয়মিতই দেখা হতো ব্রাজিল-আর্জেন্টিনার। ওই ম্যাচগুলোয় গোলও হয়েছে অনেক। আর্জেন্টিনার বিপক্ষে ১০ ম্যাচে পেলের ৮ গোল। এর মধ্যে ১৯৬৩ সালে রোকা কাপে একটা হ্যাটট্রিকও আছে, যে ম্যাচটা ব্রাজিল জিতেছিল ৫-২ গোলে। তবে এমন পারফরম্যান্সের পরও ওই ১০ ম্যাচে ব্রাজিলের একতরফা আধিপত্য ছিল না। চারটি করে ম্যাচ জিতেছে দুই দলই, ড্র হয়েছে বাকি দুটি ম্যাচ। বিশ্বকাপে কখনও আর্জেন্টিনার বিপক্ষে খেলা হয়নি পেলের।

ব্রাজিলের মুখোমুখি ম্যারাডোনা
কিংবদন্তি হলেও ব্রাজিলের বিপক্ষে ম্যাচগুলো খুব একটা স্মরণীয় করে রাখতে পারেননি ম্যারাডোনা। পাঁচবার চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হয়েছেন। গোল মাত্র একটি। সেটা ১৯৮১ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত একটা ম্যাচে। সব মিলিয়ে ৫ ম্যাচে একটা জয়, তিনটি হার ও একটি ড্র। এর মধ্যে দুটি ম্যাচ আবার বিশ্বকাপে। একমাত্র জয়টা ১৯৯০ বিশ্বকাপের সেই আলোচিত ম্যাচে। ১৯৮২ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে অন্য ম্যাচটি আর্জেন্টিনা হেরেছিল, লাল কার্ড দেখেছিলেন ম্যারাডোনা।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 475