MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কম সবজি খাওয়ার কারণে যা হয়

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Nov 11 at 9:54am
কম সবজি খাওয়ার কারণে যা হয়

আমরা সকলেই জানি সবজি আমাদের দেহের জন্য খুবই ভালো। আমাদের অনেকের হয়তো আরো একটু বেশি করে সবজি খাওয়া উচিত। সুতরাং ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ছেন না তো পর্যাপ্ত সবজি না খাওয়ার কারণে?

আপনার মনে হতে পারে যে, যতটুকু সবজি খাচ্ছেন প্রতিদিন তা আপনার জন্য পর্যাপ্ত। কিন্তু এটি একটি ভুল ধারণা। দ্য ইউএসডিএ ডায়েটারি গাইডলাইনে বলা হয় যে, প্রতিদিন অন্তত ৫ থেকে ১৩ রকমের সবজি খাওয়া উচিত। তবে তা বয়স, লিঙ্গ, শারীরিক শ্রম এবং সর্বোপরি স্বাস্থ্যের ওপর নির্ভর করে।

পুষ্টি সমৃদ্ধ এই সবজি এড়িয়ে চললে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। আসুন জেনে নিই সেই সমস্যাগুলো সম্পর্কে।

কালশিরা দাগ পড়া
খুবই কম পরিমাণে ভিটামিন সি খেলে শরীরে কালশিরা দাগ পড়তে পারে। এছাড়া এটি মাড়িতে বর্ধিত রক্তের পরিমাণ বাড়িয়ে দেয় এবং এর ক্ষয় করে। কাঁচা মরিচ, পাতাকপি, ব্রকলি, টমেটো, লেবু, গাঢ় সবুজ রঙের সবজি থেকে ভিটামিন সি পাওয়া যায়।

ক্লান্ত অনুভব করা
ভিটামিন বি এর অভাবে সব সময় আপনি ক্লান্ত অনুভবকরতে পারেন। এটি রক্ত শূন্যতারও একটি বড় কারণ। গাঢ় সবুজ রঙের শাকসবজি, শষ্য দানা এবং ডালে প্রচুর ভিটামিন বি পাওয়া যায়।

একাধারে ঠাণ্ডা লাগা
ডাক্তার সাউয়ার বলেন, যদি আপনার খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে সবজি না থাকে তাহলে আপনি একাধারে একটি রোগে ভুগতে পারেন। যেমন ঠাণ্ডা জ্বর বা সর্দি। কারণ সবজির না খাওয়ার ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং তা এই ধরনের ছোট ছোট রোগগুলোর সঙ্গে লড়াই করতে পারে না। এজন্য ফ্রিজে সব সময় সবুজ শাক সবজি এবং ভিটামিন যুক্ত খাবারে ভরে রাখুন।

ঝাপসা স্মৃতিশক্তি
একটি তথ্য সম্পূর্ণভাবে মনে না পড়া বা ভুলে যাওয়া আমাদের বিভিন্ন বয়সের একটি সাধারণ সমস্যা বর্তমানে। অপর্যাপ্ত পুষ্টির ফলে এমনটা হয়ে থাকে। ডাক্তার সাউয়ার বলেন, একটি গবেষণা থেকে জানা যায় যে, লুটেইন নামক পুষ্টির অভাবে মানুষ ঝাপসা স্মৃতিশক্তির সমস্যায় ভোগে। সবুজ শাক সবজি, ব্রকলি, কর্ণ, টমেটো বেশি করে খাওয়ার উপদেশ দেন ডাক্তার সাউয়ার।

অধিকতর কাজের চাপ
পর্যাপ্ত সবজি না খেলে শরীরের জ্বালা পোড়া বৃদ্ধি পেতে পারে। এতে করে প্রতিদিনের কাজের চাপ সমান থাকলেও তা পূর্বের দিনের তুলনায় বেশি মনে হয়। অর্থাৎ আপনার মনে হতে থাকে যে আপনার কাজের চাপ দিনের পর দিন বেড়ে যাচ্ছে। সবজি শরীরের জ্বালাপোড়া কমাতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতেও সহায়তা করে।

মাংসপেশীর ব্যথা
থমাস জিফারসন ইউনিভার্সিটি হসপিটালের ডাক্তার এমিলি রুবিন বলেন, ফল এবং সবজিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা মাংসপেশীর ব্যথা কমাতে সাহায্য করে বিশেষ করে গরমের দিনে। তিনি আরো বলেন, একটি মাঝারি সমানের কলাতে ৪২২ মিলিগ্রাম পটাশিয়াম থাকে।

খাবারের পরিমাণে অসামঞ্জ্যতা
ডাক্তার রুবিন বলেন, ফল এবং সবজি বেশি আঁশযুক্ত হয় ফলে তা পরিমাণে কম খেলেও আপনি মনে করেন যে আপনার খাওয়া হয়ে গেছে। বেশিভাগ ফল এবং সবজিতে ক্যালরির পরিমাণ কম থাকে, সেই সঙ্গে তা সকল স্বাদের চাহিদা পূরণ করে। আইসক্রিমের পরিবর্তে আপনি যদি এক বোল স্ট্রবেরি খান তবে তা আপনার ২০০ ক্যালরি বাঁচাবে।

তবে অনেকে সবজি খেতে পছন্দ করেন না। আমাদের পছন্দটা আগে নয় বরং আমাদের সুস্থ থাকার ব্যাপারটা আগে। ডাক্তার সাউয়ার বলেন, বিভিন্ন রঙের সবজি দিয়ে আপনার খাবারের প্লেটটি ভরিয়ে ফেলুন। এতে সবজি খাওয়ার প্রতি অনীহা জাগবে না।

ব্রেভারি হিলস লাস্কি ক্লিনিকের প্রধান ডাক্তার ইউডিম বলেন, সুস্থতাই সব কিছু। ছুটির দিনে আপনার গ্রিল মেসিনে মাংস না দিয়ে তাতে আপনার পছন্দের সবজি গ্রিল করে খান। সঙ্গে সবজির সালাদও রাখতে পারেন।

ডাক্তার সাউয়ার বলেন, আমাদের উচিত প্রতি বেলার খাবারে কয়েক পদের সবজি রাখা। দিনের অন্যান্য সময়ে জাঙ্ক ফুড না খেয়ে বরং সালাদ খাওয়া ভালো।

তবে অনেকে সময়ের অভাবে তাজা শাকসবজি কিনতে পারেন না। কোনো ব্যাপার নয়। ডাক্তার লংলোইস বলছেন, ফ্রোজেন সবজি আপনি নির্দ্বিধায় কিনতে পারেন। এটি আপনার তাজা সবজিরই একটি বিপরীত দিক মাত্র, তাই বলে এতে পুষ্টি কম নেই।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6803
Post Views 179