MysmsBD.ComLogin Sign Up

একুশে টেলিভিশনে শুরু হচ্ছে বিদেশি সিরিয়াল হাতিম

In টিভিতে অনুষ্ঠান - Nov 10 at 4:11pm
একুশে টেলিভিশনে শুরু হচ্ছে বিদেশি সিরিয়াল হাতিম

জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল একুশে টেলিভিশনে প্রচারিত হবে বাংলায় ডাবিংকৃত আলোচিত বিদেশি সিরিয়াল ড্রামা সিরিয়াল ‘হাতিম’। আগামীকাল শুক্রবার থেকে প্রচার শুরু হবে এর। প্রচার হবে প্রতিদিন রাত ৮টা ৩০ মিনিটে।

৫টি ভাষায় রূপান্তরিত ড্রামা সিরিয়ালটি ‘হাতিম’র গল্পের শুরু ইয়েমেনের রাজার পুত্রের জন্মের মাধ্যমে। যার নাম হাতিম আল তায়ি। তিনি ছিলেন তায়ি গোত্রের একজন আরব খ্রিষ্টান কবি এবং সাহাবী আদি ইবনে হাতিমের পিতা। দানশীলতার জন্য তিনি প্রবাদপুরুষে পরিণত হন এবং বর্তমান সময়েও কারো দানশীলতার উদাহরণ টানতে গেলে তার নাম উচ্চারিত হয়।

বীর, সাহসী ও পরোপকারী হাতিম একদিন বনবিহারে বের হয়ে মুনির নামের এক যুবকের দেখা পায়। মুনির মনের দুঃখে বনে ঘুরে বেড়াচ্ছিল। হাতেম তাই তাকে তার দুঃখের কারণ জিজ্ঞাসা করে জানতে পারলো, মুনির এক অপূর্ব সুন্দরী রাজকুমারীকে ভালোবাসে।

কিন্তু রাজকুমারী মুনিরকে বিয়ে করতে রাজি এক শর্তে, রাজকুমারীর ৭টি প্রশ্নের উত্তর যেখান থেকে হোক মুনিরকে এনে দিতে হবে। হাতেম তাই মুনিরকে নিয়ে রাজকুমারীর কাছে যায়। গিয়ে জানতে পারে, রাজকুমারী যদি প্রশ্নের জবাব ছাড়া মুনিরকে বিয়ে করে তাহলে বিয়ের প্রথম রাতেই মুনির মারা যাবে, এটাই বিধির লিখন।

দুই প্রেমীকে মিলিয়ে দিতে হাতেম তাই প্রশ্নগুলোর উত্তরের খোঁজে পথে বেরিয়ে পড়ে। হাতেম তাইয়ের এই অভিযানের গাঁথা খুবই দুঃসাহসিক ও রোমাঞ্চকর। হাতেম পথে অনেক প্রতিকূলতার শিকার হয়, সেসব প্রতিকূলতাকে জয় করে করে সে তার লক্ষ্যে পৌছে।

অভিযানের এক পর্যায়ে ভালুক-রাজকন্যা শাকিলাকে সে বিয়ে করে। জীন, দানব, রাক্ষস, ডাইনি, সমুদ্রপুরী, পাতালপুরী ইত্যাদি অলৌকিক উপাদানের সমারোহে হাতেম তাই এক পৌরাণিক নায়ক হিসেবেই হাজির হয়। এই সিরিয়ালটিতে হাতিমের সেইসব দুঃসাহসিক বিভিন্ন অভিজানের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

হাতিম তায়ি আরব উপদ্বীপের হাইল অঞ্চলে বসবাস করতেন। তিনি ৫৭৮ সালে মারা যান। হাইলের তুওয়ারিনের তাকে দাফন করা হয়েছে। আরব্য রজনীতে তার কবরের কথা বলা হয়েছে।

বিখ্যাত ফারসি কবি শেখ সাদি তার গুলিস্তানে লিখেছেন, ‘হাতিম তাই বেঁচে নেই কিন্তু তার উজ্জ্বল নাম সদগুণের জন্য চিরকাল বিখ্যাত হয়ে থাকবে।’ তার লেখা বুস্তানেও তিনি হাতিম তায়ির প্রশংসা করেছেন।

হাতিম তায়িকে নিয়ে দেশ ও ভাষাভেদে বিভিন্ন বই লেখা হয়েছে। এছাড়াও চলচ্চিত্র এবং টিভি সিরিজও নির্মিত হয়েছে। -জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4123
Post Views 764