MysmsBD.ComLogin Sign Up

আসছে ফেসবুক ফোন!

In মোবাইল ফোন রিভিউ - Nov 10 at 10:48am
আসছে ফেসবুক ফোন!

এর আগেও শোনা গেছে, ফেসবুকের নিজস্ব স্মার্টফোন বাজারে আসছে। কিন্তু আজ যে খবরটি জানা গেছে, তা গুজবের চেয়ে একটু বেশি কিছুই। সূত্র জানিয়েছে, শিগগিরই ফেসবুক তাদের নিজস্ব স্মার্টফোন অবশেষে উদ্বোধন করতে যাচ্ছে। আর এই ফেসবুক ফোনটি তৈরি করার জন্য জোর গবেষণা করছে প্রতিষ্ঠানটি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের এ যুগান্তকারী ফোনটি আনা হচ্ছে স্মার্টফোনের বাজারকে সম্পূর্ণ পাল্টে দিতে। ফেসবুকের মতো প্রতিষ্ঠান যখন এ হুমকি দেয় তখন অন্য সবারই তা গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত।

তবে নতুন এ স্মার্টফোনে যে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডই ব্যবহার করা হবে, তা অনেকাংশেই নিশ্চিত। দি নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, আসন্ন অনুষ্ঠানে যে ফোন দেখানো হবে তা একটি বিশেষ ধরনের অ্যান্ড্রয়েড ফোন যা ফেসবুকের জন্য বিশেষভাবে প্রস্তুতকৃত। যেমন অ্যান্ড্রয়েডের হোমস্ক্রিনের বদলে ফেসবুকের নিউজ ফিড আসতে পারে এই ফোনে। অর্থাৎ, ফেসবুকের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়েই এই স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েডকে কাস্টোমাইজ করা হয়েছে।

অন্যান্য সুবিধার মধ্যে থাকবে ক্যামেরা ও মেসেজিং এ ফেসবুকের অ্যাপ্লিকেশন। সাধারণত আমরা অ্যান্ড্রয়েডে যে ক্যামেরা বা মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করি তা অ্যান্ড্রয়েডের স্টক অ্যাপ্লিকেশন। কিন্তু এই ফেসবুক ফোনে মেসেজিং এর জন্য থাকবে ফেসবুক মেসেঞ্জার ও ক্যামেরা অ্যাপ্লিকেশনে থাকবে ফেসবুক ক্যামেরা।

যুগান্তকারী পরিবর্তন
স্মার্টফোনের জগতে ফেসবুক যুগান্তকারী পরিবর্তন আনবে বলে যে হুমকি দিয়েছে তার বাস্তব ভিত্তি হলো স্মার্টফোনটির বিশেষ ডিজাইন। স্মার্টফোনটি হতে যাচ্ছে লেগোর মতো। অর্থাৎ এতে বহু খণ্ড থাকবে। এ খণ্ডগুলো জোড়া দিয়েই ফোনটি তৈরি হবে। যেকোনো ব্যবহারকারী ইচ্ছে করলেই এটি নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন। উদাহরণস্বরূপ বলা যায়, স্মার্টফোনটির ক্যামেরা পছন্দ না হলে চট করে তা খুলে পছন্দমতো ক্যামেরা লাগিয়ে নেওয়া যাবে। একইভাবে প্রসেসর ও অন্যান্য অংশও বদলানো যাবে। এ ধরনের স্মার্টফোনের ক্যামেরার ছবিও অনলাইনে প্রকাশিত হয়েছে, যা স্মার্টফোনে স্থাপন করা যাবে।

এর আগে গুগল এ ধরনের বিচ্ছিন্ন স্মার্টফোন বানানোর চেষ্টা করলেও সে প্রকল্পটি শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়। তবে ফেসবুক সে প্রকল্পটি এগিয়ে নিচ্ছে।

বিশ্বসেরা টিম
ফেসবুকের নতুন স্মার্টফোনটি বানানোর জন্য বিশ্বের অন্যতম সেরা গবেষক ও প্রকৌশলীদের নিয়োগ করেছে ফেসবুক। এ জন্য তারা বেশ কিছুদিন আগেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। ফেসবুকের এ ধরনের ৫০টি নিয়োগ বিজ্ঞপ্তির সন্ধান পাওয়া যায়, যেখানে স্মার্টফোন নির্মাণের কাজে দক্ষ ও বিশেষজ্ঞদের অনুসন্ধান করা হয়েছে। এরপর তারা যে টিম তৈরি করেছে সেখানে রয়েছে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইত্যাদি পেশাজীবীদের সমন্বয়ে টিম। এ টিমে যাদের নাম রয়েছে তারা মাইক্রোসফট, সনি এরিকসন, আইফোন, মটোরোলা ইত্যাদি প্রতিষ্ঠানে আগে কাজ করেছেন। ফলে ফেসবুক যে স্মার্টফোন নির্মাণ কাজটি বেশ গুরুত্বের সঙ্গে শুরু করেছে তা বলাই বাহুল্য। তবে স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসবে, সে সম্পর্কে এখনও কোনো তথ্য জানাতে পারেননি বিশ্লেষকরা।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 250