MysmsBD.ComLogin Sign Up

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত

In আন্তর্জাতিক - Nov 09 at 1:40pm
ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২৭৬টি ইলেক্টোরাল ভোট পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। ট্রাম্পের নিকটতম প্রতিদ্বন্দ্বি ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিন্টন ২১৮টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে ৪৭২টির ফলাফল পাওয়ার কথা জানিয়েছে ফক্সনিউজ। এরমধ্যে ডোনাল্ড ট্রাম্প ২৫৪টি এবং হিলারি ক্লিন্টন ২১৮টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন।

সিএনএন জানিয়েছে, ৪৫৯টির ফলাফল জানা গেছে। এর মধ্যে ট্রাম্প ২৪৪টি এবং হিলারি ১৫টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টায় যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকায় ভোটগ্রহণ শুরু হয়। ছয়টি 'টাইম জোন' অনুযায়ী দেশটিতে ভোটগ্রহণ শুরু হয়। ভোট শুরুর আগে প্রার্থীরা তাদের উত্তেজনাপূর্ণ দীর্ঘ প্রচারণার সমাপ্তি টানেন।

স্থানীয় সময় মধ্যরাত থেকেই ফলাফল আসতে শুরু করেছে। 'টাইম জোন' হিসেবে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর ফলাফল আগে আসছে।

ভোট শুরুর আগে সবক'টি জরিপে এগিয়ে ছিলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত ছিল রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে।

বিবিসি'র সর্বশেষ জরিপ অনুযায়ী হিলারি ৪৮ ভাগ আর ট্রাম্প ৪৪ ভাগ ভোট পাবেন বলে জানানো হয়।

এদিকে প্রথা অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম প্রহরের ভোট আগেই শেষ হয়েছে। সাধারণতঃ ১০০ জনেরও কম ভোটার আছেন এমন শহরে মাঝরাতে ভোট দিতে দেয়া হয়।

যুক্তরাষ্ট্রে প্রথম প্রহরে ভোটের চিত্রকে বেশ গুরুত্ব দিয়ে বিবেচনা করার ঐতিহ্য রয়েছে।

এক মিনিটেই একটি কেন্দ্রের ভোট গ্রহণ শেষ হয়। এর কিছুক্ষণের মধ্যে ফলাফলও পাওয়া গেছে। এতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দ্বিগুণ ভোটে হারিয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন।

অবশ্য অন্য একটি কেন্দ্রে হিলারিকে চারগুণ ভোটে হারিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

৮ নভেম্বর প্রথম প্রহরেই যুক্তরাষ্ট্রের নিউহাম্পশায়ারের ছোট্ট শহর ডিক্সভিল নচে ভোট গ্রহণ করা হয়।শহরটিতে ৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এর মধ্যে হিলারি ক্লিনটন চারটি, ডোনাল্ড ট্রাম্প দু'টি এবং লিবারটারিয়ান পার্টির প্রার্থী গ্যারি জনসন পেয়েছেন একটি ভোট।

এদিকে ব্যালট পেপারে ম্যাসাচুয়েটসের সাবেক গভর্নর এবং ২০১২ সালে রিপাবলিকান প্রার্থী মিট রমনির নাম না থাকলেও তার নাম লিখে তাকে ভোট দেন এক ভোটার।

মার্কিন সংবাদমাধ্যম দ্য হিল জানিয়েছে, এক মিনিটেরও কম সময়ের মধ্যে ভোট গ্রহণ শেষ হয়ে যায়। এবার ৮ জন ভোটার ভোট দেন। এর মধ্যে ৬ জন ছিলেন পুরুষ এবং দু'জন নারী।

এদিকে নিউহাম্পশায়ারের আরেক কেন্দ্র মিলসফিল্ডে জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি পেয়েছেন ১৬ ভোট এবং ক্লিনটন পেয়েছেন চার ভোট।

ক্যারল কান্টির হার্টস লোকেসন কেন্দ্রে হিলারি ১৭ ভোট এবং ট্রাম্প ১৪ ভোট পেয়েছেন।

নির্বাচনে মার্কিন নাগরিকরা হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫ জন সদস্যকে নির্বাচিত করার জন্য ভোট দিবেন। এরা দুই বছরের মেয়াদে দায়িত্ব পালন করবেন।

এছাড়াও ভোটাররা ১০০ সিনেটরের মধ্যে ৩৪ জনকে নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরা ছয় বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

ভোটাররা এ দিন ১২টি অঙ্গরাজ্যের গভর্নরও নির্বাচিত করবেন। -যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4064
Post Views 526