MysmsBD.ComLogin Sign Up

এই সময়ে ছেলেদের ত্বকের যত্ন

In রূপচর্চা/বিউটি-টিপস - Nov 08 at 4:03pm
এই সময়ে ছেলেদের ত্বকের যত্ন

শীত পুরোপুরি শুরু না হলেও আমাদের ত্বকে বেশ প্রভাব ফেলতে শুরু করেছে। নানা কাজের ব্যস্ততায় ছেলেদের বাইরে থাকতে হয় দিনের বেশিরভাগ সময়। বাইরের ধুলোবালি তো রয়েছেই, শীতের এই আগমনী সময়ে হঠাৎ শুষ্ক হাওয়ার প্রভাবে রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে তাদের ত্বক। তাই বছরের অন্য সময়ে হেলাফেলা করলেও এসময়ে নিজের যত্নে একটু নজর তো দিতেই হবে।

ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করতে হবে। এতে ত্বকের খসখসে ভাব কমে আসবে। গোসলের পর ত্বকে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে। রাতে ঘুমানোর আগে ও গোসলের পর নিয়মিত ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করলে ত্বকের খসখসে ভাব দূর হবে। ফলে আর চুলকানি হবে না, ত্বকও ফাটবে না।

ঘর থেকে বাইরে যাওয়ার সময় লোশন মেখে বের হতে হবে। এতে ত্বকে সূর্যের তাপ লাগবে না। ত্বক বাইরের ধুলাবালু থেকেও রক্ষা পাবে। কোনো অবস্থায়ই শীতকালে বেশিক্ষণ রোদে থাকা উচিত নয়। এতে ত্বক কালো হয়ে যেতে পারে। এ ছাড়া শীতকালে অনেকের ঠোঁটও ফাটে। এই বাড়তি যন্ত্রণা এড়াতে ভালোমানের লিপজেল ব্যবহার করতে হবে নিয়মিত।

শুষ্ক আবহাওয়ায় ছেলেদের ত্বককে স্বাভাবিক ও সজীব রাখতে হলে মালটা ও কমলার রস মুখে মাখা যেতে পারে। এরপর কিছুক্ষণ রেখে ১০-১৫ মিনিট ম্যাসাজ করতে হবে। কিছুদিন নিয়মিত এটি করলে ত্বকের সজীবতা ফিরে আসবে। আর ক্রিম ব্যবহারের ক্ষেত্রে ভিটামিন ই-জাতীয় ক্রিম ব্যবহার করতে হবে।

গোসলের পর ও রাতে ঘুমানোর আগে কুসুম কুসুম গরম পানির ভাপ নিলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং ত্বক ভালো থাকবে। এ ছাড়া ফেসিয়াল করালে ত্বক সজীব থাকবে।

অনেক সময় হাতে বা কনুইয়ে খসখসে ভাব হয়। এটি দূর করতে পানি আর গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে হাতে বা খসখসে স্থানে ব্যবহার করা যেতে পারে। এসময় সতেজ ও সুন্দর থাকতে প্রতিদিনই একটু সময় করে ত্বকের যত্ন নিতে হবে। -জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4052
Post Views 243