MysmsBD.ComLogin Sign Up

অজিদের গুড়িয়ে দক্ষিণ আফ্রিকার বিশাল জয়

In ক্রিকেট দুনিয়া - Nov 07 at 3:02pm
অজিদের গুড়িয়ে দক্ষিণ আফ্রিকার বিশাল জয়

ঘরের মাঠে অস্ট্রেলিয়া ইতিহাস গড়তে পারল না। পার্থ টেস্টে অজিদের গুড়িয়ে বড় জয় তুলে নিল ফাফ দু’প্লেসির দল। ৫৩৯ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩৬১ রানেই শেষ হয় অজিদের ইনিংস। ফলে ১৭৭ রানের বিশাল ব্যবধানে জয়ী হয় দক্ষিণ আফ্রিকা।

এর আগে গতকাল চতুর্থ দিনে ৮ উইকেটে ৫৪০ রান তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার ও জেপি ডুমিনির সেঞ্চুরির সুবাদে ৫৩৯ রানের বিশাল টার্গেট পায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে ৩৭০ রান পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষ করে অস্ট্রেলিয়া। হাতে ছিল ৬ উইকেট। আজ মাঠে নেমে রাবাদার বোলিং তোপের মুখে পড়ে স্টিভেন স্মিথের দল। ৫ উইকেট শিকার করে রাবাদা একাই ধসিয়ে দেন অজিদের। সেইসঙ্গে হন প্রথম টেস্টের ম্যাচসেরা। রাবাদার কল্যাণে পঞ্চম দিনে মাত্র ১৯২ রান যোগ করতেই হারায় বাকি ৬ উইকেট।

অস্ট্রেলিয়ার সামনে জয়ের টার্গেট বড় করার পথ তৈরি করেছিলেন ডিন এলগার ও জেপি ডুমিনি। তৃতীয় দিনই এলাগার ১২৭ ও ডুমিনি ১৪১ রানের ইনিংস খেলেন। আর চতুর্থ দিনে দলের স্কোরকে সামনের দিকে টেনে নিয়ে গেছেন উইকেটরক্ষক কুইন্টন ডি কক, পেসার ভারনন ফিলান্ডার ও কেশব মহারাজ। ১৬ রান নিয়ে শুরু করে ৬৪ রানে থেমেছেন ডি কক। আর ২৩ রান শুরু করে ৭৩ রানে ফিরেন ফিলান্ডার। ৫টি চার ও ২টি ছক্কায় ১০০ বলে নিজের ইনিংসটি সাজান ডি কক। আর ১০টি বাউন্ডারির সাথে ২টি ওভার বাউন্ডারিও হাঁকান ফিলান্ডার। তিনি বল খেলেন ১৪৩টি। সপ্তম উইকেটে ককের সাথে ১১ রান যোগ করেন ফিলান্ডার। এ ছাড়া অষ্টম উইকেটে মহারাজের সাথেও ৭২ রানের বড় জুটি গড়েন ফিলান্ডার। তার আউটের পরই ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 345