MysmsBD.ComLogin Sign Up

হলিউডে ডাক পেয়েও অভিনয় করেননি যে বলিউড তারকারা

In সিনেমা জগৎ - Nov 07 at 2:59pm
হলিউডে ডাক পেয়েও অভিনয় করেননি যে বলিউড তারকারা

বিশ্বের সেরা ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউডে কাজ করা সকল অভিনয়শিল্পীদেরই স্বপ্ন থাকে। হলিউডে একের পর এক বাজিমাত করে চলছেন বলিউড গার্ল প্রিয়াঙ্কা চোপড়া। ‘বেওয়াচ’, ‘কোয়ান্টিকো’র প্রথম সিজন শেষ করে দ্বিতীয় সিজনের কাজ করতে করতে এখন বলিউডেই সময় দিতে পারেন না তিনি! তবে একটা সময় এই নায়িকাই কিন্তু হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। ‘ইমমর্টাল্‌স’ ছবিতে গুরুত্বপূর্ণ এক চরিত্রে ভাবা হয়েছিল তাকে। কিন্তু সে সময় ‘সাত খুন মাফ’এর কাজে ব্যস্ত থাকার জন্য রাজি হতে পারেননি। অনেক বলিউড তারকাই প্রস্তাব আসা সত্ত্বেও হলিউডের ছবি ফিরিয়ে দিয়েছেন নানা কারণে। জেনে নিন তাদের পরিচয়.....

ঐশ্বর্য রাই বচ্চন
উল্‌ফগ্যাং পিটারসেন পরিচালিত ‘ট্রয়’এ অ্যাকিলিস আর ব্রিসেইসের প্রেমের দৃশ্যগুলো মনে আছে নিশ্চয়ই? এতটা ঘনিষ্ঠ দৃশ্যে আপত্তি ছিল বলেই ব্রিসেইসের চরিত্রটা করতে রাজি হননি ঐশ্বর্য। অ্যাকিলিস সেজেছিলেন ব্র্যাড পিট। ব্রিসেইসের চরিত্রে পরিচালকের দরকার ছিল অসাধারণ সুন্দরী কোনও মহিলাকে। আর ততদিনে ঐশ্বর্যও আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ পরিচিত মুখ! কিন্তু নায়িকা রাজি হননি। পরে বলেছিলেন, ‘‘রাজি না হওয়ার একটা কারণ, স্ক্রিপ্টে বেশ কিছু ঘনিষ্ঠ দৃশ্য দেখেছিলাম। চুম্বনদৃশ্যও। মনে হয়েছিল, আমি এটাতে স্বচ্ছন্দ হতে পারব না।’’ ব্র্যাড অবশ্য পরে আফশোস করেছিলেন, ঐশ্বর্যর সঙ্গে কাজের সুযোগ হাতছাড়া হওয়ায়। জানিয়েছিলেন, নায়িকার সঙ্গে কাজ করতে রীতিমতো আগ্রহী তিনি।

হৃত্বিক রোশন
‘দ্য পিঙ্ক প্যান্থার টু’এ অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন হৃত্বিক। কারণ, চরিত্রটা যথেষ্ট ইন্টারেস্টিং লাগেনি তার। একই ছবিতে অভিনয় করেছিলেন ঐশ্বর্য রাই বচ্চন। হৃত্বিক পরে বলেছিলেন, হলিউডে কাজের প্রস্তাব আসতেই থাকে তার কাছে। মনকে টানবে, এমন কোনও কাজের সন্ধান পেলেই রাজি হয়ে যাবেন। তেমন কাজের খোঁজ পেয়েও গিয়েছেন। কারণ নিজেই গত বছর জানিয়ে দিয়েছিলেন, হলিউডে এবার ছবি করবেন।

শাহরুখ খান
হলিউডের একাধিক ছবি ফিরিয়েছেন। ‘স্লামডগ মিলিওনেয়ারে’র কথা তো জানাই! ড্যানি বয়েল চেয়েছিলেন, ‘হু ওয়ান্টস টু বি আ মিলিয়নেয়ারে’র সঞ্চালকের চরিত্রটা শাহরুখ করুন। তিনি রাজি না হওয়ায় অনিল কপূরের কাছে যায় প্রস্তাবটা। ড্যানির অবশ্য খারাপ লেগেছিল একটু। ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে’র মঞ্চে শাহরুখ আবার ড্যানি এবং তার টিমকে ধন্যবাদ জানিয়েছিলেন মুম্বইয়ে শ্যুটিং করার জন্য! পরে বলেছিলেন, ‘‘আমি জানি, ছবিটা করিনি বলে ড্যানির খারাপ লেগেছিল। কিন্তু ও মানুষটা বড্ড ভাল। আর ভারতের প্রতি ওর ভালবাসাটা খুব স্পেশ্যাল। ছবিতে অসাধারণ কাজ করেছে অনিল।’’ তার পরে আবার জ্যাকি চ্যানের সঙ্গে এক ছবিতে কাজের প্রস্তাব ফিরিয়েছেন তিনি। চরিত্রটা জ্যাকির চরিত্রের চেয়ে কম গুরুত্বপূর্ণ মনে হয়েছিল তাই।

দীপিকা পাড়ুকোন
এখন তিন ‘ট্রিপ্‌ল এক্স: রিটার্ন অফ জ্যান্ডার কেজে’ ভিন ডিজেলের সঙ্গে কাজ করেছেন বটে! কিন্তু এর আগে সটান ফিরিয়ে দিয়েছিলেন ‘ফিউরিয়াস সেভেনে’ কাজের প্রস্তাব। প্রথমে অবশ্য রাজিই হয়েছিলেন। কিন্তু তার পরেই বাধ সাধল তার পেশাদারিত্ব! আসলে ‘...রামলীলা’র জন্য আগে থেকে ডেট দিয়ে রেখেছিলেন তিনি। তারপর আর ‘..ফিউরিয়াস সেভেনে’র জন্য সময় বার করতে পারেননি। হলিউডের অত নামী ফ্র্যাঞ্চাইজিতে অভিনয়ের সুযোগ দূরে ঠেলে দিয়েছিলেন, আগে থেকে অন্য ছবির জন্য ডেট দেওয়া রয়েছে বলে! পরে বলেওছিলেন, ‘‘আমাকে ‘...রামলীলা’র কাজটা ঠিকমতো করতে হতো। ওখানে আগে কমিট করেছি। মাঝপথে কাজ ফেলে রেখে চলে তো যেতে পারতাম না!’’ ‘...রামলীলা’ যতটা প্রশংসা পেয়েছিল, তার পরে আর নিজের সিদ্ধান্তের জন্য আফশোসও ছিল না নায়িকার।

অক্ষয় কুমার
অ্যাকশনের দৃশ্যে অক্ষয়ের জবাব নেই। বোধহয় সে জন্যই হলিউডের এক অ্যাকশন-ছবির প্রস্তাব এসেছিল তার কাছে। ছবির বিষয়, কুস্তি। রাজি হলে অক্ষয় সহ অভিনেতা হিসেবে পেতেন ‘দ্য রক’ ডোয়েন জনসনকে। নির্মাতাদের মনে হয়েছিল, অক্ষয় ছাড়া কেউ চরিত্রটার প্রতি সুবিচার করতে পারবে না। তাদের সঙ্গে ছবিটা নিয়ে বেশ কিছুক্ষণ আলোচনাও করেন অক্ষয়। শেষে চরিত্রটা ঠিক পছন্দ না হওয়ায় ফিরিয়ে দেন প্রস্তাব।

মাধুরী দীক্ষিত
তার চরিত্রটা অবশ্য তেমন গুরুত্বপর্ণ ছিল না! মাধুরী রাজিও হননি সে জন্যই। ছবির গল্পটা ছিল এক আমেরিকানকে নিয়ে, যে বলিউডের ছবিতে অভিনয় করতে চায়। মাধুরীকে অনুরোধ করা হয়েছিল নিজের চরিত্রেই অভিনয় করতে। মোটা টাকা দিতেও রাজি ছিলেন নির্মাতারা। কিন্তু মাধুরী প্রস্তাব ফিরিয়ে দেন, প্রধান চরিত্র ছাড়া অভিনয় করবেন না বলে।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6947
Post Views 610