MysmsBD.ComLogin Sign Up

ভারতে নেতৃত্বের রেকর্ড গড়তে যাচ্ছেন কুক

In ক্রিকেট দুনিয়া - Nov 06 at 11:55pm
ভারতে নেতৃত্বের রেকর্ড গড়তে যাচ্ছেন কুক

এই সেদিন বাংলাদেশে একটা রেকর্ড করে গেলেন অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের পক্ষে সবচেয়ে বেশি রান, সবার বেশি সেঞ্চুরিসহ ব্যাটিংয়ের অনেক রেকর্ড তার। বাংলাদেশে গড়েছেন টেস্ট ইতিহাসের ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। এখন তিনি ভারতে। সেখানে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন ৫ ম্যাচের টেস্ট সিরিজ। ৯ নভেম্বর রাজকোটে শুরু প্রথম ম্যাচ। এই ম্যাচের টস করতে নেমেই একাধিক রেকর্ডে উঠে যাবে কুকের নাম।

প্রথমত, ইংল্যান্ডকে টেস্টে নেতৃত্ব দেওয়ার নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি। এখন পর্যন্ত ৫৪ টেস্টে নেতৃত্ব দিয়ে ২৪টি জয়, ১৮টি হার ও ১২টি ড্রয়ের রেকর্ড তার। তিনি পেছনে ফেলতে যাচ্ছে ৫৪ ম্যাচেই নেতৃত্ব দেওয়া মাইকেল অ্যাথারটনকে।

দ্বিতীয়ত, 'বডিলাইন' সিরিজের বিখ্যাত-কুখ্যাত ডগলাস জার্ডিনের নেতৃত্বে ১৯৩৪ সালে ইংল্যান্ড ভারত সফর শুরু করেছিল। এই প্রথম ইংল্যান্ডের কোনো অধিনায়ক দ্বিতীয়বার ভারতে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। আগের ১৫ জনের কেউ দ্বিতীয়বার অধিনায়ক হিসেবে ভারতে যেতে পারেননি। সেখানে ৩১ বছরের কুক আগেরবার ভারতের মাটিতে ভারতকে ২-১ এ সিরিজ হারিয়ে গেছেন। এবার সেটি ধরে রাখার লড়াই।

ঢাকা টেস্টে টিনএজার অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজের কারণে হারতে হয়েছে তাদের। বাংলাদেশে সিরিজটা ১-১ এ ড্র করে পাড়ি দিতে হয়েছে ভারতে। তবু এই সিরিজটাকে নিশ্চয় স্মরণীয় করে রাখতে চাইবেন কুক। আর তার দলের তো উপমহাদেশের মাটিতে প্রমাণের লড়াই দাঁড়িয়ে গেছে এই সফর!

তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7007
Post Views 467