MysmsBD.ComLogin Sign Up

জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বড় লিড

In ক্রিকেট দুনিয়া - Nov 05 at 7:21pm
জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বড় লিড

ওয়াকায় দক্ষিণ আফ্রিকাকে কখনোই টেস্টে হারাতে পারেনি অস্ট্রেলিয়া।

অসিরা এবার ইতিহাস বদলাতে পারবে? এর জবাব সময়ই দেবে। তবে কাজটা যে অস্ট্রেলিয়ার জন্য বেশ কঠিন, সেটা বলাই বাহুল্য।

জেপি ডুমিনি ও ডিন এলগারের সেঞ্চুরিতে পার্থ টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ৩৯০। ৪ উইকেট হাতে রেখে প্রোটিয়ারা এগিয়ে আছে ৩৮৮ রানে।

দক্ষিণ আফ্রিকা এই রানে ইনিংস ঘোষণা করলেও জয়ের জন্য অস্ট্রেলিয়াকে করতে হবে ৩৮৯। চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান তাড়া করে কেবল একবারই জিতেছে অস্ট্রেলিয়া। ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে লিড টেস্টে ডন ব্র্যাডম্যান ও আর্থার মরিসের সেঞ্চুরিতে ৪০৪ রান তাড়া করে জিতেছিল তারা।

তবে দক্ষিণ আফ্রিকা যে অস্ট্রেলিয়ার সামনে আরো বড় লক্ষ্য বেঁধে দেবে, সেটা বলাই যায়। ওয়াকায় ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৪ রান তাড়া করে জিতেছিল। যেটি এখনো টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

ওই ম্যাচেই টেস্ট অভিষেক হয়েছিল জেপি ডুমিনির, চতুর্থ ইনিংসে দারুণ এক অপরাজিত ফিফটি করে হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার জয়ের সঙ্গী। সেই ডুমিনি আজ খেললেন ১৪১ রানের দুর্দান্ত ইনিংস। পাশাপাশি এলগারের সঙ্গে তৃতীয় উইকেটে গড়লেন ২৫০ রানের জুটি।

চার বছর আগে ওয়াকায় টেস্ট অভিষেকে ‘পেয়ার’ পেয়েছিলেন এলগার। দুই ইনিংসেই শূন্য রানে আউট হয়েছিলেন মিচেল জনসনের বলে। সেই মাঠে এলগার আজ খেললেন ক্যারিয়ার সেরা ১২৭ রানের ইনিংস।

২ উইকেটে ১০৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিলেন ডুমিনি ও এলগার। চা বিরতির আগে কেবল ডুমিনির উইকেটটাই নিতে পারে অস্ট্রেলিয়া।

পিটার সিডলের বলে আরেক পিটার- নেভিলকে ক্যাচ দেওয়ার আগে ২২৫ বলে ২০ চার ও এক ছক্কায় ১৪১ রানের ইনিংসটি সাজান ডুমিনি। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়া এলগার ১২৭ রানের ইনিংসটি সাজান ১৭টি চার ও একটি ছয়ে।

দুই সেঞ্চুরিয়ানের বিদায়ের পর ফিরে যান তেম্বা বাভুমা (৮) ও ফাফ ডু প্লেসিস (৩২)। দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ৬ উইকেটে ৩৫২। এরপর সপ্তম উইকেটে ৩৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেন কুইন্টন ডি কক (১৬*) ও ভারনন ফিল্যান্ডার (২৩*)।

• সংক্ষিপ্ত স্কোর......

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৪২

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৪৪

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১২৬ ওভারে ৩৯০/৬ (ডুমিনি ১৪১, এলগার ১২৭, ডু প্লেসিস ৩২, ডি কক ১৬*, ফিল্যান্ডার ২৩*; সিডল ২/৪৭, হ্যাজেলউড ২/৯৭, মার্শ ১/৫২, স্টার্ক ১/৯৯)।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7002
Post Views 397