MysmsBD.ComLogin Sign Up

টেস্ট ক্রিকেটের ১৩৯ বছরের ইতিহাসে এই প্রথম!

In ক্রিকেট দুনিয়া - Nov 04 at 3:17pm
টেস্ট ক্রিকেটের ১৩৯ বছরের ইতিহাসে এই প্রথম!

টেস্ট ক্রিকেটের ১৩৯ বছরের ইতিহাসে প্রথম কোনো রেকর্ডের জন্ম দিলেন ওয়েস্ট ইন্ডিজর ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট। পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্টে ওপেনার হিসেবে খেলে দুই ইনিংসেই শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ব্রাথওয়েট। ফলে টেস্ট ক্রিকেটে নতুন কোনো রেকর্ডের জন্ম দিলেন তিনি। এমন রেকর্ড টেস্ট ইতিহাসে আগে কখনোই ছিল না।

১৮৭৭ সালের ১৫ মার্চ জন্ম হয় টেস্ট ক্রিকেটের। এরপর গেল ১৩৯ বছরে বহু রেকর্ডের জন্ম হয়েছে এই ফরম্যাটে। কিন্তু আজই টেস্ট ক্রিকেট দেখল নতুন কোনো রেকর্ড। আর সেই রেকর্ডের জন্ম দিলেন ২৩ বছর বয়সী ডান-হাতি ব্যাটসম্যান ব্রাথওয়েট।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ওপেনার হিসেবে খেলতে নেমে ম্যাচের দুই ইনিংসে অপরাজিত থেকে মাঠ ত্যাগ করেন ব্রাথওয়েট। ওপেনার হিসেবে খেলতে নেমে ম্যাচের এক ইনিংসে অপরাজিত থাকার রেকর্ড এখন পর্যন্ত ৫০ জন ব্যাটসম্যান গড়েছিলেন। সেই ৫০ জনের মধ্যে বাংলাদেশের ওপেনার জাভেদ ওমর বেলিমও আছেন।

শারজাহ এ ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত থেকে বিশ্বের ৫১তম খেলোয়াড় হিসেবে গেল মঙ্গলবার সেই তালিকায় নাম লিখিয়েছিলেন ব্রাথওয়েট। তবে ম্যাচের দ্বিতীয় ইনিংসেও অপরাজিত থেকে বিরল রেকর্ডের জন্ম দেন তিনি।

প্রথম ইনিংসে ১১টি চারের সহায়তায় ৩১৮ বলে ৪৯৫ মিনিটে ১৪২ রানে অপরাজিত থাকেন ব্রাথওয়েট। দ্বিতীয় ইনিংসে ৬টি বাউন্ডারিতে ১০৯ বলে ২০১ মিনিটে ৬০ রানে অপরাজিত থাকেন তিনি। তার এমন নয়া বিশ্ব রেকর্ড ও দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্ট ৫ উইকেটে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7036
Post Views 395